ক্যাম্পাস প্রতিবেদক

  ২১ আগস্ট, ২০১৭

সাফল্য ধরে রেখেছে মাইলস্টোন স্কুল ও কলেজ

মাইলস্টোন স্কুল ও কলেজ। রাজধানীর উত্তরায় অবস্থিত দেশের সর্ববৃহৎ এবং সফল এক শিক্ষা প্রতিষ্ঠানের নাম। এম.এন.আর.এস ট্রাস্ট কতৃক পরিচালিত মাইলস্টোন স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা রাজউক উত্তরা মডেল কলেজের প্রাক্তন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব.)। মাইলস্টোন প্রতিষ্ঠার পর বেশ ক’বছর অধ্যক্ষের দায়িত্ব পালন করলেও বর্তমানে তিনি উপদষ্টো হিসেবে দিক-নির্দেশনা দিয়ে আসছেন। বাংলাদেশের শিক্ষাঙ্গনে পরিচিতজন অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী ফৌজদারহাট এবং ঝিনাইদহ ক্যাডেট কলেজেও অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। মূলত রাজউক উত্তরা মডেল কলেজের ন্যায় মাইলস্টোন কলেজও এই প্রাজ্ঞজনের হাত ধরে সেরাদের সেরা আসনে উঠে এসেছে।

২০০৮ সালে ঢাকা শিক্ষাবোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করেছে মাইলস্টোন স্কুল ও কলেজ। প্রতিষ্ঠার পর মেধাতালিকা পদ্ধতি থাকাকালীন ১৩ বার দেশসেরা ও বোর্ডের মেধাতালিকায় স্থান, সর্বোচ্চ সংখ্যক ছাত্র-ছাত্রী নিয়ে শতভাগ পাসসহ বোর্ড এবং পাবলিক পরীক্ষায় মাইলস্টোন স্কুল ও কলেজের রয়েছে ধারাবাহিক সাফল্যের এক বিস্ময়কর রেকর্ড।

একাডেমিক পর্ষদ : মানস্মত ও পরিপূর্ণ একাডেমিক পর্ষদ নিয়ে চলছে মাইলস্টোন স্কুল ও কলেজ। বর্তমানে অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ পদে কর্মরত আছেন বরিশাল ও মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম। প্রশাসনিক অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন লে. কর্নেল এম কামালউদ্দিন ভূঁইয়া (অব.)।

মাইলস্টোন স্কুল ও কলেজের পরিচালক (প্রশাসন) হিসেবে কর্মরত আছেন মো. মাসুদ আলম। তরুণ এই ব্যক্তিত্বের প্রশাসনিক দিক নির্দেশনা মাইলস্টোন স্কুল ও কলেজকে করেছে আরও সৌকর্যময়। এখানে আছে ৪১৩ জন অভিজ্ঞ ও সুদক্ষ শিক্ষক কর্মকর্তা। ক্যাডেট কলেজের প্রাক্তন ২ জন অধ্যক্ষ, একজন উপাধ্যক্ষ। অবসরপ্রাপ্ত ৩ জন কর্নেল, ৩ জন লে. কর্নেল এবং ৪ জন মেজর। এছাড়াও আছে ৬ জন সহযোগি অধ্যাপক, ৯২ জন সহকারি অধ্যাপক এবং ৩০২ জন প্রভাষক ও সিনিয়র শিক্ষক।

অবকাঠামোগত : একটি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত দিক বিবেচনা করলে অবশ্যই এগিয়ে থাকবে মাইলস্টোন স্কুল ও কলেজ। উত্তরা মডেল টাউন ক্যাম্পাস ছাড়াও উত্তরা তৃতীয় প্রকল্প সংলগ্ন দিয়াবাড়ীতে ১৫ বিঘার সুবিশাল এলাকা জুড়ে রয়েছে মাইলস্টোন স্কুল ও কলেজের নিজস্ব ক্যাম্পাস। বিশাল খেলার মাঠ, চারদিকে খোলামেলা সবুজ শ্যামল মনোময় পরিবেশের ক্যাম্পাসটি ইতোমধ্যেই উত্তরা এবং সারাদেশের শিক্ষার্থীদের প্রাণের ক্যাম্পাসে পরিণত হয়েছে। এখানকার প্রতিটি ক্যাম্পাস ভবন ধূপমান মুক্ত, পরিস্কার পরিচ্চন্ন ও খোলামেলা। ডিজিটালাইজ শ্রেণিকক্ষগুলো ছাত্র-ছাত্রীদের শিক্ষা উপযোগি এবং মনোমুগ্ধকর। এখানে ছাত্র-ছাত্রীদের ক্লাশ আলাদা আলাদা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। মাইলস্টোন স্কুল ও কলেজের রয়েছে নিজস্ব নিরাপত্তার ব্যবস্থা যা ক্যাম্পাস এবং ছাত্র-ছাত্রীদের আবাসিক ভবনগুলোতে সুনিশ্চিতভাবে প্রদান করা হয়। অত্র প্রতিষ্ঠানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীরা কলেজের নিজস্ব পরিবহনে যাতায়াতে সুযোগ পায়।

মাইলস্টোন কলেজ সবসময় সুশিক্ষার উপযোগী পরিবেশ নিশ্চিত করছে। এখানে রয়েছে ইন্টারনেট সুবিধাসহ আধুনিক কম্পিউটার ল্যাব, ব্যবহারিক ল্যবরেটরি এবং সমৃদ্ধ লাইব্রেরি। নিয়মিত ডাক্তারের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা সেবা, বিশুদ্ধ খাবার পানি এবং উন্নত স্যানিটেশন ব্যবস্থা মাইলস্টোন স্কুল ও কলেজকে পরিণত করেছে সময় উপযোগি অনন্য এক ক্যাম্পাসে।

সহ শিক্ষা কার্যক্রম : একাডেমিকভাবে সেরা ফল লাভের পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমেও নিজেদের সেরা নৈপুর্ণ প্রদর্শনে সক্ষম মাইলস্টোন স্কুল ও কলেজ। বিতর্ক, বিজ্ঞান, কুইজ, আবৃত্তি, সংগীত, ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, ফটোগ্রাফি প্রতিটি বিষয় ভিত্তিক ক্লাবের মাধ্যমে সারা বছরই চর্চা হয় সহ শিক্ষা কার্যক্রমের। নিজস্ব ব্যবস্থাপনায় বিভিন্ন মেলার আয়োজন ছাড়াও প্রতি বছর মাসব্যাপি বিতর্ক প্রতিযোগিতা ও দেয়াল লিখন উৎসব অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ঢাকা শিক্ষাবোর্ড আয়োজিত আন্তঃকলেজ খেলাধুলা প্রতিযোগিতায় ২০১৪ ও ২০১৫ সালে মহিলা ক্রিকেটে এবং ২০১৩ ও ২০১৪ সালে ছেলেদের ফুটবল এবং ভলিবলে চ্যাম্পিয়ন ট্রপি অর্জন করেছে।

মেধাবৃত্তি ও আর্থিক সুবিধা : মাইলস্টোন কলেজ শুরু থেকেই প্রতিটি ছাত্র-ছাত্রীর জন্য সুশিক্ষার উপযোগী পরিবেশ নিশ্চিত করছে। একাডেমিক ও অবকাঠামোগত সুবিধাদি ছাড়াও মাইলস্টোন স্কুল ও কলেজে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীরা এম.এন.আর.এস ট্রাস্ট কর্তৃক প্রদত্ত বৃত্তি সুবিধা লাভ করে থাকে। এছাড়া মেধাভিত্তিক ও আর্থিক বিবেচনায় মাইলস্টোন কলেজ ছাত্র-ছাত্রীদের অর্ধ বেতন ও বিনাবেতনে পড়ার সুযোগ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে : বর্তমানে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি মাইলস্টোন স্কুল ও কলেজ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে সরাসরি ক্যাম্পাস পরিদর্শন ছাড়াও সার্চ করতে পারেন : www.milestonecollege.edu.bd.

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist