তরুণ প্রজন্মের উদ্ভাবনী বৃদ্ধির প্ল্যাটফরম হচ্ছে ফ্যাব ল্যাব : ইউজিসি চেয়ারম্যান

প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ০০:০০

অনলাইন ডেস্ক

‘স্টিমুলেট দি ইনোভেশন ইউজিং দ্য ফ্যাব ল্যাব নেটওয়ার্ক’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান গত মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প, ড. মো. মোখলেছুর রহমান, সিনিয়র বিশ^ ব্যাংকের অপারেশনস অফিসার ইয়োকো নাগাসিমা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, তরুণ প্রজন্মের উদ্ভাবনী এবং সৃজনশীল চিন্তাচেতনা বৃদ্ধির প্ল্যাটফরম হচ্ছে ফ্যাব ল্যাব এবং দেশের যুবশক্তির নিকট থেকে ব্যাপক পরিমাণে উদ্ভাবনী শক্তির প্রয়োজন রয়েছে। ফ্যাব ল্যাব নেটওয়ার্কিং বিজ্ঞান এবং প্রযুক্তির ক্ষেত্রে আমাদের নতুন প্রজন্মকে উদ্ভাবনী এবং সৃজনশীল ধারণায় উদ্বুদ্ধ করবে। বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকরা এবং শিল্প প্রতিষ্ঠানসমূহ ফ্যাব ল্যাব ব্যবহারের মাধ্যমে ব্যাপক উপকৃত হবেন।

তিনি আরো বলেন, শিক্ষা ব্যবস্থা শুধু শ্রেণিকক্ষের চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত নয়। ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয় সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন কর্মসূচি গ্রহণের মাধ্যমে দেশের উচ্চশিক্ষার আমূল পরিবর্তনে কাজ করে যাচ্ছে।

সভাপতির ভাষণে প্রফেসর ইউসুফ আলী মোল্লা ফ্যাব ল্যাবের সাব-প্রজেক্ট ম্যানেজারদের প্রকল্প বাস্তবায়নে দায়িত্বশীল ও আন্তরিক হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান। দেশের ৯টি পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ের ৩৪ জন সাব-প্রজেক্ট ম্যানেজার এবং টিম মেম্বর কর্মশালায় অংশগ্রহণ করছে।

সংবাদ বিজ্ঞপ্তি।

"