শেকৃবির ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০০:০০

ক্যাম্পাস প্রতিবেদক

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামো উন্নয়নের পরিকল্পনাকে বিবেচনায় নিয়ে ২০১৭-১৮ অর্থবছরের ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় উপাচার্য সম্মেলন কেন্দ্রে সিন্ডিকেটের ৮২তম সভায় এ বাজেট অনুমোদিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। সভায় ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ বাজেট উপস্থাপন করেন।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, বাজেটে সরকারের নিয়মনীতি সমুন্নত রেখে এবং সীমিত সম্পদের সদ্ব্যবহার করে একাডেমিক উন্নয়নে শিক্ষা, আনুষঙ্গিক ও ছাত্র-ছাত্রী সহায়ক তহবিলের বরাদ্দ বাড়ানো হয়েছে। এছাড়া অপচয় রোধ এবং আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, এবারের এ বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) সরকারি অনুদান হিসেবে ৬৮ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। অবশিষ্ট সাত কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় ধার্য করা হয়েছে।

বাজেটে বেতন-ভাতা খাতে ৫৫ কোটি ৩৫ লাখ টাকা, সাধারণ আনুষঙ্গিক খাতে ৭ কোটি ১৭ লাখ টাকা, শিক্ষা আনুুষঙ্গিক খাতে ৫ কোটি ৮০ লাখ টাকা, পেনশন খাতে ৪ কোটি টাকা, মেরামত সংরক্ষণ ও পুনর্বাসন খাতে এক কোটি টাকা ও সম্পদ সংগ্রহ বা ক্রয় খাতে ২ কোটি ১০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে গবেষণা প্রকল্প ব্যয় ধরা হয়েছে মাত্র ৫০ লাখ টাকা। গবেষণায় পর্যাপ্ত পরিমাণ আর্থিক অনুদান না থাকায় বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম কিছুটা পিছিয়ে পড়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট অনেকেই।

"