বশেমুরকৃবি নতুন

উপাচার্য প্রফেসর গিয়াসউদ্দীন

প্রকাশ : ১৯ জুন ২০১৭, ০০:০০

অনলাইন ডেস্ক

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উপাচার্য পদে প্রফেসর ড. মো. গিয়াস উদ্দীন মিয়া নিয়োগ পেয়েছেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ রোববার হতে চার বছরের জন্য এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে তাকে নিয়োগ দান করেন।

তিনি ২০০৯ হতে ২০১৩ পর্যন্ত বঙ্গবন্ধু কৃষি বিশ^বিদ্যালয়ের ট্রেজারারের দায়িত্ব পালন করেন। প্রফেসর গিয়াসউদ্দীন দীর্ঘদিন এ বিশ^বিদ্যালয়ের এবং সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় হতে ১৯৮২ সালে বিএসসি (কৃষি সম্মান) এবং ১৯৮৪ সালে কৃষিতত্ত্বে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ফিলিপাইনের সেন্ট্রাল লোজন স্টেট বিশ^বিদ্যালয় ও আন্তর্জাতিক ধান গবেষণা হতে ১৯৯৩ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। প্রফেসর গিয়াসউদ্দীন জাপানের কিউশু বিশ^বিদ্যালয় এবং ইবারাকির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাগ্রো এনভায়রনমেন্টাল স্টাডিজে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। পরবর্তীতে তিনি কমনওয়েলথ স্কলার হিসেবে কানাডার লাভাল বিশ^বিদ্যালয় এবং যুক্তরাজ্যের নটিংহাম বিশ^বিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। প্রফেসর গিয়াসউদ্দীন উক্ত বিষয়ে তিনটি বই ও ১০৮টি গবেষণা প্রবন্ধের রচয়িতা। তার

তত্ত্বাবধানে ১৫ জন ছাত্র পিএইচডি এবং ১০৩ ছাত্র এমএস ডিগ্রি লাভ করেন। ব্যক্তি জীবনে তিনি সদালাপী, অত্যন্ত উদ্যোগী এবং দুই সন্তানের জনক। সংবাদ বিজ্ঞপ্তি।

"