reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মে, ২০১৭

ঢাবি নৃত্যকলা বিভাগে উদয়শঙ্কর পাঠাগার চালু

ঢাকায় ভারতীয় হাইকমিশনের আর্থিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃত্যকলা বিভাগে ‘উদয়শঙ্কর পাঠাগার’ প্রতিষ্ঠা করা হয়েছে। বৃহস্পতিবার কলা ভবনের নিচতলায় প্রতিষ্ঠিত এ পাঠাগারের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক । এ সময় বিভাগের ‘ড্যান্স ফ্লোর’ও উদ্বোধন করা হয়।

নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশেষ অতিথি ছিলেন।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশ ও ভারতের ভৌগোলিক সীমারেখা আলাদা হলেও ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য-সংস্কৃতি এক ও অভিন্ন। তাই দুই দেশের শিল্প-সংস্কৃতির উন্নয়নে আমাদের একযোগে কাজ করতে হবে। নৃত্যকলা বিভাগে ‘উদয়শঙ্কর পাঠাগার’ স্থাপনের মাধ্যমে দুই দেশের এ সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে বলে মনে করেন তিনি। এ সময় হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা এবং গবেষণা প্রকল্প পরিচালিত হচ্ছে। উভয় দেশের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক বিনিময় কার্যক্রমও চলছে। ভবিষ্যতেও এ বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের উন্নয়নে ভারতের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist