reporterঅনলাইন ডেস্ক
  ১০ আগস্ট, ২০২০

লালমনিরহাটে মাধ্যমিকের ২০ ছাত্রী পেল বাইসাইকেল

বাল্যবিয়ে প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বৃদ্ধির লক্ষ্যে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ে পাঁচজন করে ২০ ছাত্রীকে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। ২৬ জুলাই রোববার দুপুরে আদিতমারী উপজেলা পরিষদ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে সাইকেলগুলো বিতরণ করা হয়। এসময় সাইকেলগুলো ছাত্রীদের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন।এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফ মাহফুজ, কৃষি অফিসার কৃষিবিদ আলীনুর রহমান, সমবায় অফিসার ফজলে এলাহী ও প্রকল্প বাস্তবায়ন অফিসার মফিজুল ইসলাম প্রমুখ।

জানা যায়, কয়েক বছর আগে লালমনিরহাটকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়। কিন্তু নানা কারণে বাল্যবিয়ে মুক্ত করা সম্ভব হয়নি। দরিদ্রতা, যোগাযোগ সমস্যা ও ইভটিজিংসহ বিভিন্ন কারণে আদিতমারীতে প্রতিনিয়ত বাল্যবিয়ের শিকার হচ্ছে উচ্চ মাধ্যমিকের মেধাবী শিক্ষার্থীরা। তাই বাল্যবিয়ে রোধে ভূমিকা রাখতে উপজেলার চারটি মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রীদের নিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির সদস্যরা বাল্যবিয়ে রোধে সহপাঠি ও অভিভাবকদের উদ্বুদ্ধ করার পাশাপাশি সামাজিক অবক্ষয় রোধে প্রশাসনকে তথ্য প্রদান করবে। একই সঙ্গে পায়ে হেঁটে বিদ্যালয়ে যাওয়া ছাত্রীরা এখন থেকে বাইসাইকেলে বিদ্যালয়ে যাওয়ার সুযোগ পাবে।

এ কমিটির সদস্যদের জন্য প্রতিটি বিদ্যালয়ের পাঁচজন করে মোট ২০ শিক্ষার্থীকে বাইসাইকেল দেওয়ার প্রকল্প গ্রহণ করে উপজেলা পরিষদ। উপজেলা বার্ষিক উন্নয়ন তহবিল (এডিপি) থেকে দেড় লাখ টাকা বরাদ্দের এ প্রকল্পে ২০টি বাইসাইকেল ক্রয় করে দুপুরে ২০ জন মেধাবী শিক্ষার্থী হাতে তুলে দেওয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close