ক্যাম্পাস ডেস্ক

  ২৯ জুন, ২০২০

হাবিপ্রবিতে চালু হলো অনলাইন লার্নিং

যদি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে জনপ্রিয় কোর্সটি কিংবা মাইক্রোসফটের এক্সেলের ওপর সবচেয়ে সেরা কোর্সটি উত্তরবঙ্গের কোনো এক প্রান্তে বসেই ফ্রিতে করা যায়, তাহলে কেমন হয়? শুনতে কিছুটা অবাস্তব মনে হলেও এটাই এখন সত্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য।

নিবন্ধে আরও জানা যায়, কারণ, হার্ভার্ড ও এমআইটি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ইডিএক্স অনলাইন ক্যাম্পাসে সম্প্রতি যুক্ত হয়েছে হাবিপ্রবি। পিওর সায়েন্স থেকে শুরু করে সামাজিক বিজ্ঞান কিংবা মানবিক শাখার বিভিন্ন বিষয়ের ওপর মাইক্রোসফট ও আইবিএমের মতো বিখ্যাত প্রতিষ্ঠান এবং হার্ভার্ড ও এমআইটির মতো বিশ্ববিদ্যালয়ের কোর্স রয়েছে এই প্ল্যাটফর্মে।

বর্তমানে ১৪০টি প্রতিষ্ঠানের ২ হাজার ৫০০টিরও বেশি কোর্সে সমৃদ্ধ এই প্ল্যাটফর্ম। এসব কোর্স ভেরিফায়েড সার্টিফিকেটসহ করতে অনেক টাকা লাগে। কিন্তু হাবিপ্রবির শিক্ষার্থীরা করোনা মহামারির এই সময়ে এ সুবিধাটি ফ্রিতেই গ্রহণ করতে পারবেন।

হাবিপ্রবি অনলাইন কোর্সের আরেক বিখ্যাত প্ল্যাটফর্ম ‘ঈড়ঁৎংবৎধ ঈধসঢ়ঁং এ সম্পৃক্ত হয়ে ইতিমধ্যেই সাত হাজারেরও বেশি কোর্সে যুক্ত হয়ে গত দেড় মাসের মধ্যেই হাজারেরও বেশি কোর্স সম্পন্ন করেছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close