ক্যাম্পাস ডেস্ক

  ০৭ মে, ২০২০

বিদেশে উচ্চশিক্ষার ওয়েব গাইড

যারা বিদেশে উচ্চ শিক্ষাগ্রহণে আগ্রহী তাদের জন্য উপকার হবে, এরকম অনেকগুলো ওয়েবসাইট নাম শেয়ার করলাম। আশা করি, একজায়গাতেই সব পাবেন।

১ । www.dst.gov.au – অষ্ট্রেলিয়ার শিক্ষা সংক্রান্ত বিভন্ন তথ্য জানার জন্য এ সাইটটি ভিজিট করতে পারেন ।

২। www.braintrack.com – এই সাইটটিতে বিশ্বের প্রায় সব দেশেরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটসহ বিভিন্ন আনুষঙ্গিক তথ্য দেওয়া আছে । আপনি ইচ্ছে করলেই এ সাইট থেকে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তথ্য জানতে পারবেন। এ সাইটটির আর একটি সুবিধা হল এখানে সব বিশ্ববিদ্যালয়কে একটি ইনডেক্সের মধ্যে বর্ণানুক্রমিক ভাবে সাজানো হয়েছে ।

৩। www.globaled.us – এখানে মানচিত্রের মধ্যে চিহ্নিত বিভিন্ন দেশের ওপর ক্লিক করলেই স্ক্রিনে ভেসে আসবে ওই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও অন্যান্য তথ্য ।

৪। www.education-world.com – এ সাইটটিতে বিশ্বের সব মহাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটসহ বিভিন্ন তথ্য দেয়া আছে। এছাড়া এখানে স্কলারশিপ, বিভিন্ন টেস্ট ও শিক্ষার্থীদের জন্য বেশ কিছু জরুরি তথ্য দেওয়া আছে ।

৫। www.wes.org – আমেরিকা , কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির তথ্য, ক্রেডিট ট্রান্সফার, আর্থিক সহায়তার তথ্য, ভর্তি পরীক্ষা এবং TOFEL, IELTS, SAT, GRE, GMAT এর তথ্য সমৃদ্ধ এ সাইটে আরো আছে আমেরিকায় ইমিগ্রেশন সংক্রান্ত সব তথ্য ও চাকরির খবরাখবর।

৬। www.educationusa.state.gov – মার্কিন ভিসা , মার্কিন শিক্ষামেলা সংক্রান্ত তথ্য, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের জন্য জরুরি তথ্য, আর্থিক সহযোগিতা, বিভিন্ন কোর্স সম্পর্কে তথ্য ও মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর তথ্যে সমৃদ্ধ এ সাইটটি আমেরিকায় অধ্যয়নে আগ্রহীগণের জন্য চমৎকার এক দিকনির্দেশনা/গাইডলাইন ।

৭। www.education.yahoo.com – ইয়াহুর এ সাইটটিতে ঢুকে আপনি যে বিষয়ে বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী সেই বিষয়ের ওপর ক্লিক করলে বিশ্বের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ওই বিষয়ে উচ্চশিক্ষার ব্যবস্থা আছে তাদের বিভিন্ন তথ্য ধারাবাহিক ভাবে আপনার সামনে উপস্থাপিত হবে ।

৮। www.cypruseducation.com – সাইপ্রাসে পড়াশোনার যাবতীয় তথ্যসমৃদ্ধ এ সাইটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট ও বর্ণনা দেওয়া আছে ।

৯। www.einnews.com – এ সাইটটিতে সাইপ্রাসে পড়াশোনা সংক্রান্ত যাবতীয় তথ্য ও নিয়মকানুন দেয়া আছে ।

১০। www.exchanges.state.gov – এ সাইটটিও আমেরিকায় অধ্যয়নে আগ্রহীদের জন্যে এক তথ্যবহুল সাইট ।

১১ । www.iic.org – বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাবিষয়ক তথ্যসমৃদ্ধ এ সাইটটি একটি অলাভজনক সংস্থার ওয়েবসাইট ।

১২। www.iefa.org – স্কলারশিপ, ঋণ, পড়াশোনায় আর্থিক সহযোগিতা ছাড়াও উচ্চশিক্ষার অন্যান্য তথ্যসমৃদ্ধ এ সাইটটিতে রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের উচ্চশিক্ষা সম্পর্কিত তথ্য।

১৩। www.internationalstudent.com – এ সাইটটিতে আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের শিক্ষাব্যবস্থা, আবাসন ব্যবস্থা, স্কলারশিপ তথ্য, আবেদন প্রক্রিয়া, কোর্স নির্ধারণ তথ্য ছাড়াও রয়েছে বিভিন্ন ইন্স্যুরেন্স পরিকল্পনা, স্টুডেন্ট জব, TOFEL, ইন্টার্নশিপ ইত্যাদি সম্পর্কিত তথ্য।

১৪ । www.financialaidofficer.com – এ ওয়েব সাইটটিতে মূলত স্কলারশিপ ও আর্থিক সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন তথ্য বিস্তারিত দেওয়া আছে যা উচ্চশিক্ষায় স্কলারশিপ পেতে আগ্রহীদের জন্য গুরুত্বপূর্ণ।

১৫ । www.f1study.com – বিশ্ববিদ্যালয় বাছাই, আবেদন পাঠানো, আর্থিক সহায়তা, ভিসা পরামর্শ, SAT, TOFEL তথ্য, ভিসা প্রক্রিয়া তথ্য ও বিভিন্ন ইন্স্যুরেন্স তথ্যে সমৃদ্ধ এ ওয়েবসাইটটি উচ্চশিক্ষার্থে বিদেশগামীদের জন্য আদর্শ একটা সাইট ।

১৬ । www.univsource.com – এ সাইটটিতে রয়েছে আমেরিকা ও কানাডার শিক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য।

১৭ । www.studentreview.com – এ সাইটটিতে রয়েছে বিশ্বের বিভিন্ন কলেজগুলোর রিভিউ।

১৮। www.usaforstudent.com – এ সাইটটিতে ধারাবাহিকভাবে ছাত্রছাত্রীদের জব প্লেসমেন্ট, B1/F1ভিসা প্রোগ্রাম নিয়ে তথ্যের পাশাপাশি রয়েছে গ্রিন কার্ডধারীদের জন্য চাকরির তথ্য।

১৯।www.internationalscholarships.com – এ সাইটটিতে রয়েছে আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন স্কলারশিপ ও আর্থিক সহযোগিতার বিভিন্ন সোর্স সম্পর্কিত তথ্য।

২০ । www.collegeconfidencial.com – বিভিন্ন কলেজে ভর্তির তথ্য এবং এ সংক্রান্ত প্রশ্নের উত্তর পাওয়ার সুবিধা সংবলিত এ সাইটটি ভিজিট করতে পারেন আগ্রহীরা।

২১। www.howstuffworks.com – কীভাবে ভালো কলেজ বাছাই করবেন তার পরামর্শ ও ও উচ্চশিক্ষার বিভিন্ন তথ্য সম্পর্কে আগ্রহীরা ভিজিট করতে পারেন এ সাইটটি ।

২২ । www.nacacnet.org – এ সাইটটি National Association for college Admission CounselingbvgK একটি প্রতিষ্ঠানের। এখানে পোস্ট গ্র্যাজুয়েট এডুকেশন সংক্রান্ত তথ্যসহ উচ্চশিক্ষার আরো তথ্য সংগৃহীত আছে ।

২৩। www.edupass.org – আমেরিকান কলেজগুলোর ভর্তির তথ্য, পড়াশোনার খরচ, স্কলারশিপ তথ্য ও আমেরিকায় থাকা-খাওয়ার তথ্য সংক্রান্ত এ সাইটটি আমেরিকায় অধ্যয়নে আগ্রহীদের জন্য গুরুত্বপূর্ণ এক সাইট ।

২৪ । www.euroeducation.net – ইউরোপের বিভিন্ন দেশের শিক্ষাব্যবস্থাসহ আমেরিকা-কানাডার শিক্ষা সম্পর্কিত তথ্য জানার জন্য এ সাইটটি ভিজিট করতে পারেন। এছাড়াও এ সাইটটিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নানান তথ্য দেওয়া আছে ধারাবাহিকভাবে ।

২৫। www.dmoy.org – ইউরোপের বিভিন্ন দেশের নানা তথ্যসহ সেসব দেশের নানান তথ্যসহ সেসব দেশের বিশ্ববিদ্যালয় গুলোর ওয়েবসাইটে ঢোকার সুবিধাসহ বিভিন্ন তথ্য রয়েছে এ সাইটে ।

২৬। www.studyabroad.com – বিদেশে পড়তে যেতো ইচ্ছুক শিক্ষার্থীরা ল্যাঙ্গুয়েজ কোর্স, ইন্টার্নশিপসহ প্রয়োজনীয় বহু বিষয়ের তথ্য পাবের এখানে।

২৭ । www.123world.com – শিক্ষা সম্পর্কিত তথ্যসমৃদ্ধ এ সাইটটিতে ঢুকে ইউনিভার্সিটি সেকশনে গেলেই বিশ্বের শত শত ইউনিভার্সিটির ওয়েবসাইট পাওয়া যাবে এবং তাতে ক্লিক করেই সরাসরি সংশ্লিষ্ট ইউনিভার্সিটির ওয়েবসাইটটি ভিজিট করা যাবে ।

২৮ । www.goabroad.com – এটি তথ্যবহুল এবং লিংকবিশিষ্ট একটি ওয়েবসাইট। বিষয় বা দেশভিত্তিক ‘সার্চ’ অপশনে গিয়ে এই ওয়েবসাইটটি থেকে আপনি সংগ্রহ করতে পারেন আপনার কাক্সিক্ষত শিক্ষাপ্রতিষ্ঠান , ল্যাঙ্গুয়েজ স্কুল, ইন্টার্নশিপ, স্কলারশিপের জন্য প্রতিষ্ঠান এবং এরকম কিছু প্রতিষ্ঠানের ঠিকানা, ফোন নম্বর, ই-মেইল ইত্যাদি বহুবিধ জরুরি তথ্য।

২৯। www.transitionsabroad.com – শিক্ষা, চাকরি, ভ্রমণ প্রভৃতি কারনে বিদেশে গমনেচ্ছুদের জন্য transitions abroad পত্রিকার ডাটাবেজ এটি। শিক্ষা, কাজ, ইন্টার্নশিপ, ভাষাশিক্ষা, অভিভাসন ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য এখানে রয়েছে।

৩০। www.language-learning.net – কোথায় এবং কিভাবে আপনি ভাষা শিখতে পারেন তার একটি বিস্তৃত তথ্যভান্ডার হলো এ সাইটটি। এই ডাটাবেজে প্রায় ৬ হাজার ল্যাঙ্গুয়েজ কোর্সের তথ্য আছে। পৃথিবীর ২০টি ভাষা এই কোর্সগুলোর অন্তর্ভুক্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close