ঢাবিতে ছিন্নমূল ও শ্রমজীবীদের মধ্যে সাবান বিতরণ

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলার অংশ হিসেবে ঢাকায় জীবাণুনাশক বিতরণ করছে বিভিন্ন সংগঠন। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছিন্নমূল পথজীবী এবং রিকশাচালকদের মধ্যে সাবান বিতরণ করেছে পরিবেশবাদী সংগঠন গ্রিন শেইপারস।

সম্প্রতি শতাধিক মানুষের মধ্যে সাবান ও লিফলেট বিতরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠনটি। কীভাবে জীবাণুনাশক দিয়ে বার বার হাত ধুতে হবে, হাঁচি বা কাশির সময় কীভাবে নাক-মুখ ঢেকে রাখতে হবে ত দেখিয়েও দেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে গ্রিন শেইপারসের একজন উদ্যোক্তা বলেন, ‘করোনাভাইরাস নিয়ে বিভিন্ন মাধ্যমে জনসাধারণকে সচেতন করার চেষ্টা চলছে। কিন্তু শ্রমজীবী ও ছিন্নমূল যারা আছেন তাদের মাঝে এই সচেতনতা তৈরি হয় না। আমরা তাদের সচেতনতা তৈরি করতে উদ্যোগ নিয়েছি।’

পরিবেশ নিয়ে কাজ করা এ সংগঠনটির অন্যতম উদ্যেক্তা মানসুরা আলম বলেন, ‘ছিন্নমূল মানুষের মধ্যে এই জীবাণু সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি। কিন্তু তাদের মধ্যে সচেতনতা সবচেয়ে কম। এজন্য তারা কীভাবে জীবাণুমুক্ত থাকতে পারে সে ব্যাপারে সচেতনতা তৈরিতে কাজ করছি আমরা।’ পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও এই কর্মসূচি অব্যাহত রাখবেন বলে জানান সংগঠনটির নেতারা। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"