reporterঅনলাইন ডেস্ক
  ১৪ এপ্রিল, ২০২০

এশিয়া প্যাসিফিক সেনাবাহিনীর জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় ইতোমধ্যে মাঠে নামছে বাংলাদেশ সেনাবাহিনী। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুয়ায়ী বার বার হাত ধোয়া এবং জীবাণুমুক্ত রাখাই এই ভাইরাস প্রতিরোধে অন্যতম সহায়ক ভূমিকা পালন করে। চাহিদার বিপরীতে দেশ জুড়ে এখন হ্যান্ড স্যানিটাইজারের প্রবল সংকট সৃষ্টি হয়েছে। এরই ধারাবাহিকতায় স্বেচ্ছা কার্যক্রমে এবার যুক্ত হলো ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ফার্মেসি বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বর্ণালী ইসলাম খন্দকার, অধ্যাপক ড. মহিউদ্দিন আহমেদ ভূঁইয়া এবং অধ্যাপক ড. মোহাম্মদ শাহরিয়ার এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর বিশেষ নির্দেশনা অনুয়ায়ী দিনব্যাপী এই কার্যক্রমে প্রায় ২ হাজার স্যানিটাইজার প্রস্তুত করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে মেজর মামুন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের প্রস্তুত করা এই স্যানিটাইজার গ্রহণ করেন।

সেনাবাহিনী ছাড়াও ইউএপির প্রস্তুত করা এই স্যানিটাইজারগুলো বাংলাদেশ পুলিশ বাহিনীর তেজগাঁও থানা, রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ, গ্রিনরোড ফার্মগেট এলাকার গরিব জনসাধারণ, আঞ্জুমান মুফিদুল ইসলাম, ময়মনসিংহ মেডিকেল কলেজ, কুমিল্লা স্বাস্থ্য কমপ্লেক্স, বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল এবং একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সাংবাদিকদেরসহ বেশ কিছু প্রতিষ্ঠানে বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বর্ণালী ইসলাম খন্দকার বলেন, দেশের এই বিপর্যয়ে আমারা আমাদের সামাজিক দায়িত্ব বোধ থেকে এগিয়ে এসেছি। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close