ঢাবিতে ‘বঙ্গবন্ধু’র দুর্যোগ ব্যবস্থাপনা ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ : ২৪ মার্চ ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২০ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজের উদ্যোগে গত ১০ মার্চ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর দুর্যোগ ব্যবস্থাপনা ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীনের সভাপতিত্বে সেমিনারে ঢাবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীন আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য এবং ঢাবি ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার অব্যবহিত পরে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ও দুর্যোগ ঝুঁকিহ্রাসে বিভিন্ন কর্মসূচি বিশেষ করে ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি গ্রহণ করেন। এছাড়া, বঙ্গবন্ধু উপকূলীয় অঞ্চলে মুজিব কেল্লা তৈরি, বেড়িবাঁধ নির্মাণ এবং বনায়নসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেন।

তাঁরা আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী বিভিন্ন কর্মসূচি প্রণয়ন করেছেন। এসব কর্মসূচির ভূয়সী প্রশংসা করে তাঁরা বলেন, এর ফলে যে কোন দুর্যোগে বাংলাদেশের মানুষের জানমালের ক্ষয়ক্ষতি হ্রাস পেয়েছে। এর আগে দিবসটি উপলক্ষ্যে ইনস্টিটিউটের উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই র‌্যালির নেতৃত্ব দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"