reporterঅনলাইন ডেস্ক
  ০১ মার্চ, ২০২০

ডুয়েটে আসন সংখ্যা বৃদ্ধির দাবিতে স্মারকলিপি

ডিপ্লোমা শিক্ষার্থীদের উচ্চশিক্ষার তীর্থস্থান ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) আসন সংখ্যা বৃদ্ধির দাবিতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ। ডুয়েট ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে অন্যান্য নেতারা ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে ডুয়েটের পুরকৌশল, যন্ত্রকৌশল ও তড়িৎ কৌশল বিভাগের আসন সংখ্যা ১৮০ তে উন্নীতকরণের পাশাপাশি তড়িৎ কৌশল ও পুরকৌশল অনুষদের অধীনে আরো দুটি বিভাগ খোলা এবং ভর্তি প্রক্রিয়ায় পরিবর্তন আনার দাবি জানানো হয়। ১৯৮৩ সালে ১২০ শিক্ষার্থী নিয়ে কলেজ অব ইঞ্জিনিয়ারিং নামে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি কালের পরিক্রমায় বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়েছে। ৯টি বিভাগের সম্মিলিত আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২০-এ। যা ডিপ্লোমা পাসকৃত শিক্ষার্থীদের সাপেক্ষে খুবই নগণ্য।

বর্তমানে প্রতি বছর ৪৯টি সরকারি ও সাড়ে চারশ’র বেশি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে প্রায় দেড় লাখ শিক্ষার্থী পাস করে বের হয়। কিন্তু এই বিশাল জনগোষ্ঠী হতে প্রতি বছর ডুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের গড়ে মাত্র ৬ শতাংশ ভর্তি হওয়ার সুযোগ পান। স্মারকলিপি প্রদান বিষয়ে ডুয়েট ছাত্রলীগের সভাপতি তাইবুর রহমান বলেন, ২০২১ সাল থেকে ডুয়েটে ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীর একবার অংশগ্রহণের দাবি জানিয়েছি। একইসঙ্গে আসন সংখ্যা বৃদ্ধি ও নতুন বিভাগ খোলার দাবি জানিয়েছি। আশা করি, বৃহত্তর স্বার্থে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবির পক্ষে ব্যবস্থা গ্রহণ করবে। উল্লেখ্য, ডুয়েট ব্যতীত আরো বেশকিছু বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চশিক্ষার সুযোগ থাকলেও শিক্ষা কারিকুলাম ভিন্ন হওয়ায় সাধারণ শিক্ষার্থীদের তুলনায় চান্স পাওয়ার হার খুবই নগণ্য। তাই ডুয়েটকেই ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চশিক্ষার একমাত্র তীর্থস্থান ধরা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close