reporterঅনলাইন ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি, ২০২০

সিআইইউতে শরণার্থীদের পুনর্বাসন-বিষয়ক তিন মাসব্যাপী ট্রেনিং কোর্স

শরণার্থীদের পুনর্বাসন, মৌলিক অধিকার ও তাদের প্রত্যাবাসন নিয়ে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘সার্টিফিকেট কোর্স অন ইন্টারন্যাশনাল রিফিউজি ল অ্যান্ড ইন্টারন্যাশনাল প্রোটেকশন’ শীর্ষক তিন মাসব্যাপী ট্রেনিং কোর্স।

২৮ জানুয়ারি মঙ্গলবার সকালে নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেওয়া হয়। সিআইইউর স্কুল অব ল আইন বিভাগের ছাত্রছাত্রীদের জন্য এই ট্রেনিং কোর্সের আয়োজন করে।

অনুষ্ঠানে সনদপত্র তুলে দেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআরের অ্যাসিস্ট্যান্ট রিপ্রেজেন্টেটিভ ভেটন ওরানা। এ সময় অতিথির বক্তব্যে তিনি বলেন, শরণার্থী মানুষগুলোর পাশে দাঁড়ানো সব সময় আমাদের নৈতিক দায়িত্ব। তাদের অবস্থান সমর্থন জোগানো ও নিজ দেশে ফেরাতে আন্তর্জাতিকভাবে জনমত তৈরির কোনো বিকল্প নেই।

এ ধরনের আয়োজনের মাধ্যমে সিআইইউর আইন বিভাগের শিক্ষার্থীরা আগামী দিনে মৌলিক অধিকার প্রতিষ্ঠায় দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে বড় ভূমিকা রাখবে বলে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্রধান অতিথির বক্তব্যে সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে সীমান্ত পাড়ি দেওয়া যে কারো জন্য ভীষণ কষ্টের। তাই শরণার্থীদের শান্তিপূর্ণ পুনর্বাসনে দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করতে হবে। সভাপতির বক্তব্যে স্কুল অব লর উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসাইন বলেন, রোহিঙ্গাদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে জাতিসংঘের ইউএনএইচসিআর। আমাদের শিক্ষার্থীদের প্রশিক্ষিত করে দক্ষ হিসেবে গড়ে তুলতে ইতোমধ্যে তারা সব ধরনের সহযোগিতার কথা জানিয়েছেন। বিষয়টি ইতিবাচক।

স্বাগত বক্তব্যে স্কুল অব লর সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী এ ধরনের আয়োজনের মাধ্যমে আইন বিভাগের শিক্ষার্থীরা আন্তর্জাতিক আইন, মানবাধিকার সুরক্ষা, পুনর্বাসনসহ নানা বিষয়ের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছেন বলে উল্লেখ করেন।

স্কুল অব লর দুই কৃতী শিক্ষার্থী ইনজয়া ইউনূস ও আতিয়া হক পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এই সময় সায়মা চৌধুরী ও আবির মোবারক নামের অপর দুই শিক্ষার্থীও শরণার্থী নিয়ে তাদের ভাবনার কথা তুলে ধরেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close