ইসলামী বিশ্ববিদ্যালয়ে দেশে প্রথম জুরিস্টিক ক্লিনিকের যাত্রা শুরু

প্রকাশ | ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০

এ আর রাশেদ, ইবি

আইন শিক্ষার্থীদের ইন্টার্নশিপ (শিক্ষানবিশ) কার্যক্রমের পাশাপাশি সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে আইনি পরামর্শ ও প্রয়োজনীয় ক্ষেত্রে আইন সহায়তা প্রদানের লক্ষে ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) জুরিস্টিক ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে।

বিশ^বিদ্যালয় পর্যায় ও এর বাইরে দেশে এ-ই প্রথম ইবিতে জুরিস্টিক ক্লিনিক বা আইন সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে। যা অন্যান্য আইন সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ স্থাপনের মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত ১২ জানুয়ারি বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের উদ্যোগে প্রশাসন ভবনের সভা কক্ষে জুরিস্টিক ক্লিনিক কার্যক্রমের উদ্বোধন করা হয়। বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ ও ড. সেলিম তোহা, আইন অনুষদের ডিন ড. হালিমা খাতুন, ড. রেবা মন্ডলসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। জুরিস্টিক ক্লিনিকের স্বপ্নদোষ্টা ও পরিচালক অধ্যাপক ড. জহুরুল ইসলাম জানান, বিশ^বিদ্যালয় পর্যায়ে ব্যবহারিক আইন শিক্ষা পদ্ধতি চালুর প্রত্যয়ে প্রথম জুরিস্টিক ক্লিনিকের ধারণা। এর মাধ্যমে দেশের দরিদ্র, আইনি অজ্ঞ মানুষও আইনি পরামর্শ ও সহায়তা পাবেন। যা জাতীয় পর্যায়ে আইন সহায়তা কার্যক্রমে ভূমিকা রাখবে বলে আশা করি।

 

"