জাককানইবিতে উইমেন পিস ক্যাফের উদ্বোধন

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) উইমেন পিস ক্যাফের উদ্বোধন করা হয়েছে। ২৮ নভেম্বর বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের তৃতীয় তলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস এবং বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে ইউএন ওম্যান বাংলাদেশের অর্থায়নে এক আড়ম্বর পরিবেশে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের জন্য উইমেন পিস ক্যাফের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ইউএন ওম্যান বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকাওয়া, সিপিজের নির্বাহী পরিচালক ব্যারিস্টার মঞ্জুর হাসান,

জাককানইবির ট্রেজারার প্রফেসর ড. জালাল উদ্দিন, সিপিজের রিসার্স ফেলো ড. সামিয়া হক এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ রিসার্স অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের বোর্ড অব গভর্নরস সাবের এ চৌধুরী।

বেলা ১১টায় উইমেন পিস ক্যাফের উদ্বোধনের পর ক্যাফের সদস্যবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা একটি শোভাযাত্রায় অংশ নেয়। এরপর বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে পিস ক্যাফের মেন্টর স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়; এতে স্বাগত বক্তব্য দেন লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও উইমেন পিস ক্যাফের চিফ মেন্টর মো. অলি উল্লাহ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন এমপাওয়ার্ড উইমেন পিসফুল কমিউনিটিজের প্রকল্প ব্যবস্থাপক জিয়া উদ্দিন। আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব ও উইমেন পিস ক্যাফের যৌথ আয়োজনে ‘শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ’ বিষয়ক তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, ডিবেট সোসাইটির সহযোগিতায় ‘শান্তির জন্য বিতর্ক’ শিরোনামে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা এবং সামাজিক সংহতিতে নারী শিরোনামে চিত্রকর্ম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, উইমেন পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারীর ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-বাস্তবায়ন এবং নারী উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্ল্যাটফরম হিসেবে কাজ করে যাচ্ছে এবং ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় এই পিস ক্যাফে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

 

"