reporterঅনলাইন ডেস্ক
  ১২ ডিসেম্বর, ২০১৯

শাবিপ্রবিতে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক সেমিনার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কমিউনিটি অ্যাগিনেস্ট প্রোর্ভাটি (ক্যাফ) ফাউন্ডেশনের উদ্যোগে ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের আয়োজনে আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের গ্যালারি-১-এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন বিডিলিসেনারের মনোবিজ্ঞানী ফয়সাল আহমেদ রাফি ও সহকারী মনবিজ্ঞানী মাসুদুর রহমান নিশাদ।

তারা বলেন, শিক্ষার্থীরা মানসিক কষ্ট সহ্য না করতে না পেরে আত্মহত্যার দিকে ঝুঁকে পড়ছে। সাধারণত মানসিকভাবে অসুস্থ ব্যক্তিই বেশি আত্মহত্যা করে থাকেন। কিন্তু যারা আত্মহত্যা করেন তারা সবাই মানসিকভাবে অসুস্থ নয়।

আত্মহত্যার কারণ উল্লেখ করে তারা বলেন, সম্পর্কের বিচ্ছেদ, দরিদ্রতা, বেকারত্ব, পরীক্ষায় ফলাফল বিপর্যয়, অপরাধবোধ, ধর্ষণ, অ্যাসিড নিক্ষেপ ইত্যাদি বিষয়গুলো সবচেয়ে বেশি প্রভাব ফেলে। সাধারণত ১৫ থেকে ২৯ বছর বয়সি ছেলেমেয়েদের মধ্যে আত্মহত্যা করার প্রবণতা বেশি থাকে।

এ বিষয়ে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা বলেন, শিক্ষার্থীরা নিজের সমস্যাগুলো অন্যের কাছে প্রকাশ করতে লজ্জাবোধ করায় তার সমাধান খুঁজে পায় না। তাই তারা মানসিকভাবে ভেঙে পড়েন এবং অন্য কোনো উপায় নেই ভেবে আত্মহত্যার পথকে বেছে নেন। তিনি আরো বলেন, এ ধরনের সচেতনতামূলক সেমিনার শিক্ষার্থীদের এ রূপ কাজে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close