রাবিতে নদী ও পানি ব্যবস্থাপনায় খরা সম্মেলন

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নদী ও পানি ব্যবস্থাপনায় সুশাসন চাই শীর্ষক খরা সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। ২৩ নভেম্বর শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এ সম্মেলন হয়। এর যৌথ আয়োজক বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট এবং পরিবর্তন নামের এনজিও।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, অতিবৃষ্টি ও অনাবৃষ্টি উভয়ই সমস্যার। পানির কারণে মূলত জলবায়ু পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রাকৃতিক যেসব বিপর্যয় সৃষ্টি হচ্ছে তার জন্য দায়ী মানুষ। রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী বলেন, পানি মানবিক ও জন্মগত অধিকার। পানি বাদ দিয়ে কোনো ভ্রাতৃত্ব হবে না। কোনো নদীতে বাঁধ দিয়ে পানির স্বাভাবিক চলাচলে বাধা দিয়ে অন্যকে পানি থেকে বঞ্চিত করার অধিকার কোনো ব্যক্তি বা রাষ্ট্রের নেই। এ সময় তিনি ভারতের সঙ্গে চলমান তিস্তাসহ অন্যান্য পানি বণ্টনচুক্তি কার্যকরের দাবি জানান।

ভারতীয় প্রতিনিধিদলের সদস্য তরিকুল ইসলাম বলেন, নদীর পানি মুক্ত বায়ুর মতো, এর ধারাকে বাধা দেওয়া হলো স্বাভাবিক প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি। আর এর ফলে প্রাকৃতিক দুর্যোগ নেমে আসতে পারে। যেমন ফারাক্কা ব্যারাজের ফলে ভারতের মালদা অঞ্চলসহ অনেক এলাকায় এখন বন্যা হয়, যার ফলে অনেক মানুষ ভূমিহীন হয়ে পড়ছেন। আমরা এমন ব্যারাজ চাই না, যার ফলে ভারতের ক্ষতি হচ্ছে এবং বাংলাদেশ পর্যাপ্ত পানি থেকে বঞ্চিত হচ্ছে। রাবির পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দুই উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়াসহ ভারত থেকে আগত প্রতিনিধিরা। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"