ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে সংসদীয় বিতর্ক অনুষ্ঠিত

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের নিজস্ব ক্যাম্পাসে ফার্মেসি বিভাগের বিতর্ক ও কুইজ ক্লাব তার্কিকের উদ্যোগে ৩ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হলো ছায়া সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল ‘শুধুমাত্র জনসচেতনতা নয়, সঠিক আইন প্রণয়নই পারে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স প্রতিরোধ করতে’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বর্ণালী ইসলাম খন্দকার, বিশেষ অতিথি হিসেবে বিতির্ক প্রতিযোগিতায় স্পিকারের ভূমিকা পালন করেন বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের সহযোগী অধ্যাপক মো. লোকমান হোসেন। বিচারকের ভূমিকা পালন করেন ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আসাদুজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের অধ্যাপক ড. ইলিয়াস আল মামুন। বিতর্ক প্রতিযোগিতায় চারটি ধাপ অতিক্রম করে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে দুটি দল। ছায়া সংসদের সরকারি দলের ভূমিকায় অংশ নেন খন্দকার তাশিয়া কালাম, নওশীন ইসলাম এবং তামান্না সরকার। বিরোধী দলের অংশ নেন ফারিহা বিনতে সুলতান, বিরাজ কান্তি ধর এবং ছাবিকুন্নাহার মসী।

ছায়া সংসদের স্পিকার এবং বিচারকদের মূল্যায়নের ভিত্তিতে সরকারি দল ছূড়ান্ত প্রতিযোগিতায় বিজয় লাভ করে। বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বর্ণালী ইসলাম খন্দকার বলেন, ফার্মেসি বিভাগ শিক্ষার্থীদের পড়ালেখার একঘেয়েমি দূর করার জন্য বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করেন। এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখার ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি তাদের নিজস্ব চিন্তাধারা যুক্তিতর্কের মাধ্যমে উপস্থাপন করে জ্ঞানের পরিধি বিস্তৃত করতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের শেষ অংশে অতিথিবৃন্দ অংশগ্রণকারী দুই দলের সদস্যদের হাতে ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন। সার্বিকভাবে সফল একটি আয়োজন সম্পন্ন করায় বিতর্ক ও কুইজ ক্লাব তার্কিকের প্রেসিডেন্ট সালসাবিল ইসলাম সাবিলা সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"