reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০১৯

সিআইইউতে ভাষাগত দক্ষতাবিষয়ক সেমিনার

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) হয়ে গেল ইংরেজি ভাষায় দক্ষতাবিষয়ক সেমিনার। সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে ইংরেজি বিভাগ গত বৃহস্পতিবার এই সেমিনারের আয়োজন করে। এতে বিভাগের সব শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। ‘ইংলিশ স্টাডিজ অ্যান্ড প্রফেশনাল ডাইভারসিটি’ শীর্ষক সেমিনারে ইংরেজি কেন শিখব, কেনইবা আন্তর্জাতিক পরিম-লে এখন এই ভাষার কদর বাড়ছে। দিন আর রাতের মতো, লজ্জা-শরম ভুলে নিজেকে উপস্থাপন করার উপায় কী? এমন নানা বিষয়ে আলোকপাত করা হয়। অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে আইসিডিডিআরবির মানবসম্পদ শাখার ম্যানেজার মো. জহিরুল ইসলাম ইংরেজি শেখার নানা কৌশল তুলে ধরে বলেন, আমাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ইংরেজি ভাষার ভীতি দূর করতে হবে।

তিনি আরো বলেন, বেশকিছু কৌশল রপ্ত করা গেলে যে কেউ এই ভাষায় পারদর্শিতা অর্জন করতে পারেন। প্রতিদিন কিছু না কিছু লেখা, নতুন নতুন শব্দ নোটবুকে টুকে রাখা, ইংরেজি ম্যাগাজিন পড়া, বক্তব্য শোনাসহ বিভিন্ন বিষয়ে আগ্রহ সৃষ্টি করতে হবে।

কোথায় নেই ইংরেজি? মো. জহিরুল ইসলাম শিক্ষার্থীদের কাছে জানতে চেয়ে বলেন, বিশ্ব এখন প্রতিনিয়ত নতুনভাবে নিজেকে প্রস্তুত করছে। করপোরেট দুনিয়ায় নিজের আত্মবিশ্বাস বাড়াতে হবে। তাই এই ভাষার আদ্যোপান্ত জানার এখনই সময়। ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্সের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রধান অতিথি সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ।

অনুষ্ঠান আয়োজনের বিষয়ে জানতে চাইলে কর্ডিনেটর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুল আসপিয়া বলেন, ইংরেজি শেখার জন্য প্রচুর অনুশীলন করতে হবে। এই ধরনের আয়োজন শিক্ষার্থীদের মনোভীতি দূর করে তাদের প্রচুর আত্মবিশ্বাসী করে গড়ে তুলবে বলে আমার বিশ্বাস।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close