reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০১৯

যুক্তরাষ্ট্রে বিনামূল্যে অনলাইনে পড়াশোনার সুযোগ

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর তিন থেকে ১০ বছর বয়সি নবীনদের ইংরেজি শেখানোয় (টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস-টিইওয়াইএল) নিয়োজিত শিক্ষকদের জন্য বিনামূল্যে ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সের (এমওওসি) আয়োজন করেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আমেরিকান ইংলিশ (এ ই) ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এ কোর্স পরিচালনা করবে।

ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অনলাইন কোর্সের জন্য ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা হবে। তালিকাভুক্তির পর অংশগ্রহণকারীরা যেকোনো সময় (দিন বা রাত) কোর্সটিতে অংশ নিতে লগইন করতে পারবেন। কোর্সের পাঁচটি মডিউল অবশ্যই ২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীদের একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র দেওয়া হবে।

মার্কিন দূতাবাস জানায়, তিন থেকে দশ বছর বয়সি নবীন শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে ইংরেজি শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এ কোর্স সাজানো হয়েছে। আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসিতে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন যা শুধু কার্যকর নয়, মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়।

এমওওসিতে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পাবেন।

কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য তাদের ওয়েবসাইটে দেখার পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের অ্যামেরিকান ইংলিশ (এ ই) ই-শিক্ষক কর্মসূচির আওতাভুক্ত অন্যান্য এমওওসি সম্পর্কে জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close