ইবিতে বাংলা বিভাগ কর্তৃক শিক্ষাবৃত্তি প্রদান

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে ভালো ফলাফল অর্জনকারীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলাভবনে এই শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানটি আয়োজিত হয়।

প্রতি বছরের মতো এবারও দুটি ক্যাটাগরিতে এই বৃত্তি দেওয়া হয়েছে। এর মধ্যে বাংলা বিভাগের ২০১৮ সালের স্নাতক সম্মান শ্রেণির চূড়ান্ত পরীক্ষার প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারীদের ‘হাবিব আর রহমান শিক্ষাবান্ধব’ এবং প্রথম থেকে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মধ্যে ভালো ফলাফল অর্জনকারীদের ‘সাহেদা খানম- সরওয়ার মুর্শেদ’ শিক্ষাবৃত্তি দেওয়া হয়। অনুষ্ঠানে বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বাংলা বিভাগের অধ্যাপক ড. হাবিব আর রহমান ও অধ্যাপক ড. মো. সরওয়ার মুর্শেদ। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, শিক্ষা বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয় এবং এর মাধ্যমে তাদের সামনে চলার অনুপ্রেরণা জাগ্রত হয়। যার ফলে অন্যান্য শিক্ষার্থী এ থেকে আগ্রহী হয় এবং ভবিষ্যতে ভালো ফলাফল অর্জনের চেষ্টা করেন। যারা বৃত্তি পাননি তাদের হীনম্মন্যতায় না ভুগে নিজেদের সুপ্ত প্রতিভা সর্বোচ্চভাবে বিকাশ ঘটানোর দিকনির্দেশনা দেন তিনি। তিনি বাংলা বিভাগের শিক্ষকদের এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিভাগের যেকোনো কার্যক্রমে সহযোগিতার আশ্বাস দেন এবং প্রতিটি বিভাগকে এই শিক্ষাবৃত্তি চালুর আহ্বান জানান। এ ছাড়াও বাংলা বিভাগের শিক্ষার্থীদের অনুবাদের ক্ষেত্রে লেখার মননশীলতা ও প্রাণচাঞ্চল্যের আবশ্যকতার পরামর্শ দিয়ে শিক্ষার্থীদের জন্য ‘ট্রান্সলেশন স্টাডি’ নামে একটি কোর্স চালু করার ঘোষণা দেন।

উল্লেখ্য, স্নাতক সম্মান শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. আবুল হাসেম ও মোছা. তাহমিনা খাতুনকে ‘হাবিব আর রহমান শিক্ষাবৃত্তি’ দেওয়া হয়। এ ছাড়াও ১৪-১৫-এর মো. আবুল হাসেম, ১৫-১৬ এর মো. তাছলিমা তানজিম, ১৬-১৭ এর ফারহানা সুলতানা ও নাঈমা পারভীন এবং ১৭-১৮ শিক্ষাবর্ষের মোছা. হানিফা খাতুনকে ‘সাহেদা খানম-সরওয়ার মুর্শেদ শিক্ষাবৃত্তি’ দেওয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"