আইইউবিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-বিষয়ক সম্মেলন

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) তিন দিনব্যাপী পঞ্চম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সেস ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (আইসিএইই) অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। আইইইই পাওয়ার অ্যান্ড এনার্জি সোসাইটির প্রেসিডেন্ট এবং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেকের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সাইফুর রহমান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য দেন আইসিইই ২০১৯-এর চিফ পেট্রোন ও আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। এ ছাড়া এতে আরো বক্তব্য দেন কনফারেন্স জেনারেল চেয়ার ড. মো. আব্দুর রাজ্জাক এবং আইইইই বাংলাদেশের চেয়ার ও বুয়েটের অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ। মানবকল্যাণের কথা উল্লেখ করে অধ্যাপক সাইফুর রহমান বলেন, ইঞ্জিনিয়ারদের সেভাবেই কাজ করা উচিত যেন তা মানুষের উপকারে আসে। শিক্ষকম-লীকে বেশি করে গবেষণা কাজে জড়িত থাকার আহ্বান জানান তিনি। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অগ্রগতির কথা তুলে ধরে মতিন চৌধুরী বলেন, নিত্যনতুন প্রযুক্তি এবং প্রযুক্তিগত ধারণা প্রতিনিয়ত বদলে দিচ্ছে বিশ্বকে। তাই আমাদের উচিত কীভাবে এ পরিবর্তনের সঙ্গে সমানতালে চলা যায় এবং ভবিষ্যৎ প্রযুক্তিকে ধারণ করা যায় সেই শিক্ষা অর্জন করা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইইউবির ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আনোয়ার। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন আইসিএইই ২০১৯ এর অর্গানাইজিং চেয়ার ড. মোস্তফা হাবিব চৌধুরী। আইসিএইইর মূল লক্ষ্য হলো ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংসহ সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থী, বৈজ্ঞানিক, ইঞ্জিনিয়ার এবং গবেষকদের একত্রিত করার মাধ্যমে তাদের অভিজ্ঞতা, তাদের সাম্প্রতিক গবেষণা এবং ভবিষ্যতের গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা লাভ করা। সেসঙ্গে বাস্তবভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা ও তার সমাধান খুঁজে বের করা।

এ বছর সম্মেলনকে সামনে রেখে ১৯টি দেশ থেকে ৫৫০টি পেপার জমা পড়ে। দুই দফায় যাচাই-বাছাই শেষে এর মধ্য থেকে ১৭১টি পেপার উপস্থাপনের জন্য মনোনীত করা হয়। তিন দিনের এ সম্মেলনে দেশ-বিদেশের খ্যাতনামা ব্যক্তিত্ব বিভিন্ন সেশনে সভাপতিত্ব করেন। এদের মধ্যে রয়েছেন ২০০৭ আইপিসিসি নোবেল শান্তি পুরস্কার জয়ী দলের সদস্য এবং এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর জয়শ্রী রয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আইইউবির শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তা, আমন্ত্রিত অতিথিসহ বিপুলসংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"