reporterঅনলাইন ডেস্ক
  ১৩ অক্টোবর, ২০১৯

শাবিপ্রবিতে ২ দিনব্যাপী মেকানিক্যাল উৎসব

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে দুই দিনব্যাপী ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল ‘মেকনোভেশন-১৯’ অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে ২৭ সেপ্টেম্বর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলার সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবদুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, পড়াশোনার পাশাপাশি বিশ্বের গ্লোবাল কমপিটিশনের সঙ্গে তাল মিলিয়েই আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। তাই আমাদের বিশ্বমানের পড়াশোনা নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগগুলোতে শিক্ষার্থী সংখ্যা না বাড়িয়ে তাদের শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই নির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, কয়েক দিন আগে আমাদের ক্যাম্পাসে ইউজিসির সদস্যরা এসেছিলেন। সেই সময় তারা মন্তব্য করেছেন, বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমাদের ক্যাম্পাসে শিক্ষার্থীরা বেশি সময় ধরে থাকে, এমনকি রাতেও কাজ করে। কিন্তু দেশের অন্য বিশ্ববিদ্যালগুলোতে দুপুরের পর তেমন কোনো শিক্ষক-শিক্ষার্থী থাকে না। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ে সকাল, সন্ধ্যা থেকে রাত পর্যন্ত শিক্ষার্থীরা কাজ করে থাকেন। বক্তব্য শেষে কেক কেটে, বেলুন উড়িয়ে মেকনোভেশন উৎসবের উদ্বোধন করেন উপাচার্য। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাবিপ্রবির কোষাধ্যক্ষ ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়া আরো উপস্থিত ছিলেন- ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের অধ্যাপক ড. মুহসিন আজিজ খানসহ মেকানিক্যাল বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা।

দুই দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিনে ছিল- রিপোর্টিং, রোবোটিক্স (ডেমোট্র্যাক রাউন্ড), রোবোটিক্স (লাইন ফলোয়ার), রোবোটিক্স কন্টেস্ট, কিউবমেনিয়া, আইডিয়েট (আইডিয়া প্রেজেন্টেশন), রোবোটিক্স (ফাইনাল), ডেপিকশন (ইঞ্জিনিয়ারিং ডিজাইন কন্টেস্ট)।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন ছিল- ক্যারিয়ার বিষয়ক সেমিনার, মেকানিক্যাল ফেস্টিভ্যালের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এছাড়া বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনও করা হয়েছে। ‘মেকনোভেশন উৎসব-১৯’ এ দেশের ৯টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৫০ জন প্রতিযোগীর মধ্যে লাইন ফলোয়ার রোবোটিক্স কন্টেস্টে ৩০টি দল, আইডিয়া প্রেজেন্টেশনে ১২টি, ডিজাইন কন্টেস্টে ১৪টি এবং রুবিক্স কিউব কন্টেস্টে ৯টিসহ মোট ৬৫টি দল অংশ নিচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close