খুবির গণিত ডিসিপ্লিনের ৫ শিক্ষার্থী পেলেন গোল্ড মেডেল

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনে নবম এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার বিকভলে খুবির ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনে ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে শিক্ষার্থীদের এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

নবম এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেনÑ রেশমা খাতুন এমএসসি ইন এপ্লাইড ম্য্যথমেটিকস থিসিস গ্রুপ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬, প্রাপ্ত জিপিএ-৪ এর মধ্যে ৪, শারমিন আক্তার সীমা (এমএসসি ইন এপ্লাইড ম্যাথমেটিকস নন থিসিস গ্রুপ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬, প্রাপ্ত জিপিএ-৪ এর মধ্যে ৩.৯২, সোমেন বৈরাগী, বিএসসি (অনার্স), শিক্ষাবর্ষ ২০১৫-১৬, প্রাপ্ত জিপিএ-৪ এর মধ্যে ৩.৮৭, তন্ময় বৈরাগী, বিএসসি (অনার্স), শিক্ষাবর্ষ ২০১৬-১৭, প্রাপ্ত জিপিএ-৪ এর মধ্যে ৩.৯৩ ও মো. জাহিদুল ইসলাম, বিএসসি (অনার্স), শিক্ষাবর্ষ ২০১৭-১৮, প্রাপ্ত জিপিএ-৪ এর মধ্যে ৩.৮৩। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এ সময় তিনি বলেন, জীবনের সব ক্ষেত্রে গণিত অঙ্গাঙ্গিভাবে জড়িত। গণিতকে বাদ দিয়ে কোনো ক্ষেত্রে সাফল্য অর্জন সম্ভব নয়। বিজ্ঞান, সংগীত, প্রযুক্তি সব ক্ষেত্রেই গণিত নিবিড়ভাবে জড়িত। তাই গণিত ভীতিকে কাটিয়ে উঠতে স্কুল, কলেজে গণিত চর্চাকে আরো উৎসাহিত করতে হবে। এ ক্ষেত্রে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের আন্তরিক শুভেচ্ছা জানান এবং অন্যদের নিরন্তর প্রচেষ্টার মাধ্যমে সাফল্য অর্জনের আহ্বান জানান। তিনি আরও বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও খুবি ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রয়েছে। আমরা সম্মিলিত প্রচেষ্টায় এ পরিবেশ বজায় রেখে বিশ্ববিদ্যালয়কে উৎকর্ষের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। খুবি ক্যাম্পাসকে আমরা মাদকমুক্ত রাখতে চাই। শিক্ষার্থীদের বাবা-মাতার কষ্টে অর্জিত অর্থ কোনো শিক্ষার্থী বিপথে ব্যয় করে তার ভবিষ্যৎ জীবন নষ্ট করুক তা আমরা কোনোভাবেই চাই না। মাদকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কঠোর অবস্থানে রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক তন্দ্রা চাকমা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার ফিরোজ আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ ওয়াহিদুজ্জামান। গোল্ড মেডেল অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষর্থীদের মধ্যে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন সোমেন বৈরাগী ও তন্ময় বৈরাগী। পরে আন্তঃডিসিপ্লিন ফুটবল চ্যাম্পিয়ন গণিত ডিসিপ্লিন দলকে এবং ডিসিপ্লিনে ইনডোর গেমস প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ক্রেস্ট দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, গণিত ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকরা। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"