reporterঅনলাইন ডেস্ক
  ১৫ সেপ্টেম্বর, ২০১৯

ঢাবিতে ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’ বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জোবাইদা নাসরীনের গবেষণামূলক বই ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’-এর মোড়ক উন্মোচন করা হয়েছে। ৪ সেপ্টেম্বর বিকালে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। ঢাবির নৃবিজ্ঞান বিভাগ, ঢাকাস্থ আমেরিকান সেন্টার ও ইএমকে সেন্টার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ড. ফারহানা বেগমের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) ড. নাসরীন আহমাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, বিশ্বের সবখানেই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী স্বাভাবিক জীবন-যাপনে বাধাগ্রস্ত হয়। তৃতীয় লিঙ্গের মানুষকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এ জনগোষ্ঠীর মতামতকে গুরুত্ব দিতে হবে। তাদের সামাজিক চাহিদা পূরণে কার্যকর পদক্ষেপ নিতে হবে। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সামাজিক মর্যাদা দেওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে কোনো বৈষম্য কাম্য নয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের সবক্ষেত্রে সহজভাবে গ্রহণ করতে হবে। এ জন্য সাধারণ মানুষের মানসিকতায় পরিবর্তন দরকার। সংবাদ বিজ্ঞপ্তি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close