গণ বিশ্ববিদ্যালয়ে ডিবেটিং সোসাইটির যাত্রা

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

যুক্তিতর্কের মাধ্যমে জ্ঞানের সুস্থ বিকাশ গঠনের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জিবিডিএস)। সংগঠন পরিচালনার জন্য এক বছরের জন্য ৯ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এতে আহ্বায়ক হিসেবে আইন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী শেখ খোদারনুর রনি এবং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

যাত্রা শুরুর অংশ হিসেবে গত ২৯ জুলাই সোমবার ডিবেটিং সোসাইটির কার্যালয় উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, সহকারী রেজিস্ট্রার আবু মোহাম্মদ মোকাম্মেল হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মনিরুল হাসান মাসুম প্রমুখ।

কার্যালয় উদ্বোধন শেষে রেজিস্ট্রার বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে জ্ঞানের বিকাশ গঠনের জন্য ডিবেটিং সোসাইটি থাকা অতীব জরুরি। দুঃখজনক হলেও এত দিন এখানে কোনো ডিবেটিং সোসাইটি ছিল না। তবে তোমরা এখন কাজ শুরু করেছ দেখে খুবই ভালো লাগছে। আশা করি এই সংগঠনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি পাবে। যেকোনো প্রয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসন তোমাদের পাশে থাকবে।

ডিবেটিং সোসাইটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর বিতার্কিকদের কোনো সংগঠন নেই দেখে খারাপ লেগেছিল। তখন থেকেই এ ধরনের সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করি। দীর্ঘসময় পর হলেও সংগঠনটি দাঁড় করাতে পেরে অনেক ভালো লাগছে। আমরা এই সংগঠনের মাধ্যমে নিজেদের দক্ষ বিতার্কিক হিসেবে গড়ে তুলে সুস্থ যুক্তিতর্কের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে চাই। নিয়মতান্ত্রিক উপায়ে সুষ্ঠু, শৃঙ্খলভাবে পরিচালনার জন্য ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামকে প্রধান করে সাত সদস্যবিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। এদিন আনুষ্ঠানিকভাবে যাত্রা করলেও আগে কর্তৃপক্ষের অনুমতিসাপেক্ষে এখানকার বিতার্কিকরা চবি, জাবি, ঢাবি, স্টামফোর্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ডিবেট ফেস্টে অংশগ্রহণ করে সাফল্য অর্জন করেছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"