reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জুলাই, ২০১৯

যবিপ্রবিতে মৎস্য সপ্তাহে হ্যাচারি ও ওয়েট ল্যাব উদ্বোধন

বর্ণাঢ্য আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২২ জুলাই সোমবার উদযাপন করেছে। দিনব্যাপী এই আয়োজনে ছিল শোভাযাত্রা, পোনা অবমুক্তকরণ, বিশ্বমানের হ্যাচারি ও ওয়েট ল্যাব উদ্বোধন, আলোচনা সভা, ফিশ রেসিপির মেলা।

যবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিবাদ্য হচ্ছে ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচির শুরু হয়। এরপরে রেওয়াজ অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্ত করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনের পূর্বপাশে নবনির্মিত বিশ্ব মানের হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব উদ্বোধন করেন যশোর-১ আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দীন। বাংলাদেশের মৎস্য সম্পদের টেকসই উৎপাদনে কৌলতাত্ত্বিক গবেষণা, গুণগত মানের মাছের পোনা উৎপাদন, মা মাছের পুষ্টি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং একাডেমিক গবেষণাকে এগিয়ে নিতে এই হ্যাচারি ও ওয়েট ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গ্যালারিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজন করা হয় আলোচনাসভা। এতে প্রধান অতিথির বক্তব্যে যশোর-১ আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে কাঙ্খিত বৃষ্টিপাত হচ্ছে না। ফলে মাছ চাষের জন্য ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর করতে হচ্ছে।সেই পানি শতভাগ বিশুদ্ধ নয়। ফলে মাছ চাষে নানা ধরনের বিঘœ ঘটছে। যবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদেরকে গবেষণার ওপর জোর দিতে আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জেনেটিক রিসার্চই আগামী বিশ্বকে নেতৃত্ব দেবে। সুতরাং এ দুটি জিনিসকে যদি আমরা কাজে লাগাতে পারি, তা হলে বাংলাদেশকে যে পর্যায়ে দেখতে চাই, সেই পর্যায়ে চলে যাবে। দেশকে বাঁচাতে হলে, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে গবেষণার মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের কোনো বিকল্প নেই।

আলোচনাসভায় আরো বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন কিশোর মজুমদার, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. মো. আমিনুর রহমান, অধ্যাপক ড. সুব্রত মন্ডল, যশোর জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতির সভাপতি আলহাজ ফিরোজ খান,

ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী রেজোয়ান বিশ্বাস প্রমুখ।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close