reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জুলাই, ২০১৯

ঢাবি বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের ১ম বর্ষ বিএ (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ ও মাস্টার্স শে্িরণর শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ১৬ জুলাই মঙ্গলবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ দিনব্যাপী অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিভাগীয় চেয়ারপারসন ড. ফাজরীন হুদার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এ ছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী নুরুল ইসলাম, ড. ফাদার তপন কামিলুস ডি রোজারিও এবং ছাত্র উপদেষ্টা মো. মোহসীন রেজা।

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ নবীন ও বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, সব ধর্মের ধর্মগ্রন্থসমূহ হচ্ছে জ্ঞানের ভান্ডার। এগুলো পাঠ না করলে প্রকৃত জ্ঞানী হওয়া সম্ভব নয়। প্রত্যেক ধর্মেই মানুষকে ভালোবাসার কথা এবং জীবের প্রতি প্রেমের কথা বলা হয়েছে। প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে নবীন শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আরো বেশি মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, সঠিক জ্ঞানচর্চার মধ্য দিয়েই আমরা যেকোনো সংকট কাটিয়ে জাতিকে আলোকিত করতে পারি। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেন, ধর্মীয় জ্ঞান হচ্ছে মানুষের জীবন ও সংস্কৃতির মূল ভিত্তি। বিশ্বধর্ম ও সংস্কৃতি বিষয়ে জ্ঞান অর্জনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগটি চালু না হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান অপূর্ণ থেকে যেত। বাংলাদেশসহ সারা বিশ্বের সব মানুষের মধ্যে শান্তি, সৌহার্দ, সম্প্রীতি, মানবতা ও কল্যাণ বজায় রাখতে বিশ্বধর্ম ও সংস্কৃতির জ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close