সাফল্যের ধারা অক্ষুণ্ন ক্যাডেট কলেজে

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

প্রতি বছরের মতো এবারের এইচএসসি পরীক্ষায়ও ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা সাফল্যের ধারা অব্যাহত রেখেছেন। ক্যাডেট কলেজগুলোতে পাসের হার শতভাগ। জিপিএ ৫ প্রাপ্তিতেও এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশের অন্যান্য কলেজ থেকে এগিয়ে রয়েছেন। সিলেটে এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে অতীত সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে সিলেট ক্যাডেট কলেজ। এবার এইচএসসি পরীক্ষায় সিলেট ক্যাডেট কলেজ থেকে ৫১ শিক্ষার্থী অংশ নিয়ে ৫১ জনই জিপিএ ৫ অর্জন করেছেন। এর আগের বছর সিলেট ক্যাডেট কলেজ থেকে ৫১ জন অংশ নিয়ে সবাই কৃতকার্য হন। ওই বছর জিপিএ ৫ পান ৪৮ জন। প্রতি বছরই শতভাগ সাফল্য অর্জন ছাড়াও বিপুলসংখ্যক জিপিএ ৫ পেয়ে আসছেন সিলেট ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা। আলোকের অভিসারী স্লোগানের ন্যায় আলোর দ্যুতি ছড়ানো যেন কলেজটির কাজ। ধারাবাহিক সাফল্যে যেমন খুশি শিক্ষক, তেমনি অভিভাবকরাও। গতকাল প্রকাশিত ফলাফলে সহশিক্ষা কার্যক্রমের মতো শিক্ষা কার্যক্রমেও ক্যাডেটরা ভালো ফল অর্জন করায় কলেজ অধ্যক্ষ লে. কর্নেল শরীফ মো. আমান হাসান সন্তোষ প্রকাশ করেছেন।

বরিশালে ক্যাডেট কলেজের পরীক্ষার্থীরা সবাই জিপিএ ৫ পেয়ে পাস করেছেন। এ কলেজ থেকে ৪৯ জন পরীক্ষায় অংশ নিয়েছিলেন। কলেজ অধ্যক্ষ কর্নেল কাজী আনিসুজ্জামান জানান, কঠোর শৃঙ্খলাবোধ ও নিয়মানুবর্তিতার জন্য এখানকার শিক্ষার্থীরা সব সময় শুধু ভালো ফলই করেন না, সবাই জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন। ময়মনসিংহ নগরীর সেরা ৮টি কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ১ হাজার ৯১ জন শিক্ষার্থী। এর মধ্যে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে ৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ৪১ জিপিএ ৫সহ এবারও শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

জয়পুরহাটে এইচএসসি পরীক্ষায় জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ এবার জেলার শীর্ষস্থান অর্জন করেছে। এই কলেজ থেকে ৫৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৫৫ জনই জিপিএ ৫ পেয়েছেন। পাসের হার শতভাগ। কলেজ কর্তৃপক্ষ জানায়, এ সাফল্য কয়েক বছর ধরে অর্জিত ধারাবাহিক সাফল্যেরই অংশ। ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদের সঠিক দিকনির্দেশনায় এ ঈর্ষণীয় সাফল্য অর্জন হয়েছে। কলেজের অধ্যক্ষ বেগম নিশাত কাদেরী আশা প্রকাশ করে বলেন, জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের এ সাফল্যের ধারা ভবিষ্যতেও অক্ষত থাকবে। ঝিনাইদহে চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ঝিনাইদহ ক্যাডেট কলেজ শতভাগ পাসের ধারাবাহিকতা বজায় রেখেছে। অন্যান্যবারের মতো এ বছরও ফলাফলে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে ঐতিহ্যবাহী এই ক্যাডেট কলেজটি। এ বছর কলেজ থেকে সর্বমোট ৫২ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে সবাই কৃতকার্য হয়েছেন। এর মধ্যে ৪৬ জন শিক্ষার্থী গোল্ডেন জিপিএ ৫ পেয়েছেন। কলেজ অধ্যক্ষ মো. আতিকুর রহমান জানান, ক্যাডেটদের অক্লান্ত পরিশ্রম, অভিভাবকদের আন্তরিকতা ও শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টা এবং শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফলে এ ফল অর্জন করা সম্ভব হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) বরাবরের মতো সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখে এ বছরও এইচএসসি পরীক্ষায় টাঙ্গাইলের ঐতিহ্যবাহী মির্জাপুর ক্যাডেট কলেজ শতভাগ পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। এ বছর কলেজটি থেকে পরীক্ষা দিয়েছিলেন ৪৬ জন। তাদের সবাই জিপিএ ৫ পেয়েছেন। কলেজের ফলের ব্যাপারে কলেজ অধ্যক্ষ বিমান রায় চৌধুরী বলেন, ছাত্র-শিক্ষক এবং অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় এ ভালো ফল করা সম্ভব হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"