বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য জীবনব্যাপী শিক্ষার আহ্বান

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

দেশে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের চাহিদাগুলো চিহ্নিত করে জীবনব্যাপী শিক্ষা চালু করা অত্যন্ত জরুরি বলে মত দিয়েছেন বক্তারা। ৬ জুলাই রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের কনফারেন্স হলে ‘লাইফ লং লার্নিং ইন বাংলাদেশ উইথ স্পেশাল রেফারেন্স টু স্পেশাল এডুকেশন’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ বিষয়টি তুলে ধরেন।

তারা বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে প্রতিবন্ধী শিশুরা যখন স্কুলে ভর্তি হয় তখন তাদের সঙ্গীদের মাধ্যমে বিভিন্ন ধরনের অবমাননার শিকার হয়। প্রতিবন্ধী শিশুদের এই অবস্থা দূরের জন্য সমাজকে সচেতন হতে হবে। এক্ষেত্রে জীবনব্যাপী বিশেষ শিক্ষাই পারে তাদের ভিন্নভাবে সমাজে উপস্থাপন করে মূল ধারায় সম্পৃক্ত করতে। সেমিনারে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জীবনব্যাপী শিক্ষার কর্মপরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়ন করার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।

ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রয়েল ইউনির্ভাসিটি অব ঢাকার উপাচার্য প্রফেসর পিসি সরকার। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লার্নিংয়ের পরিচালক প্রফেসর অশোক ভট্টাচার্য।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব স্পেশাল এডুকেশনের সহযোগিতায়, ঢাকা আহ্ছানিয়া মিশনের বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লার্নিংয়ের (বিলস) উদ্যোগে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক কর্মশালায় দেশ ও দেশের বাইরে থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৬০ জন অংশ নিচ্ছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"