দেশের কৃষিশিক্ষা ও প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি

ইউজিসি চেয়ারম্যান

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, দেশের কৃষিশিক্ষা ও প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি। দেশের বিশাল জনগোষ্ঠী কৃষির সঙ্গে যুক্ত। কিন্তু তাদের আধুনিক চাষাবাদ ও প্রযুক্তিগত জ্ঞানের অভার রয়েছে। তাই দেশের খাদ্য ও পুষ্টির নিরাপত্তায় কৃষকদেরকে সনাতন পদ্ধতির পরিবর্তে প্রযুক্তিনির্ভর কৃষি পদ্ধতিতে যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ১ জুলাই সোমবার রাজধানীর একটি হোটেলে হাইটেক এগ্রিকালচার শিক্ষা ও গবেষণায় কৌশলগত পরিকল্পনা প্রণয়নে দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউজিসি চেয়ারম্যান।

ইউজিসি চেয়ারম্যান দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রম হালনাগাদকরণ, প্রতিষ্ঠানগত সক্ষমতা অর্জন ও শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ গড়ে তোলার আহ্বান জানান। একই সঙ্গে তরুণ কৃষি উদোক্তা তৈরির ওপরও গুরুত্বরোপ করেন তিনি। কৃষিশিক্ষা ও গবেষণার উন্নয়নে ইউজিসি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এডিবি একটি কৌশলগত পরিকল্পনা প্রস্তুত করবে বলেও জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। দেশে হাইটেক এগ্রিকালচার শিক্ষার সুযোগ-সুবিধা এবং প্রতিবন্ধকতা নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মঞ্জুরুল আলম।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, এডিবি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করছে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"