ইবি পরিবহনে নতুন ৪ গাড়ি

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিবহন পুলে যুক্ত হয়েছে আরো চারটি গাড়ি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী আনুষ্ঠানিকভাবে গাড়ি চারটির উদ্বোধন করেন।

পরিবহন পুলে নিজেদের সক্ষমতা বাড়ানের লক্ষ্যে দুটি এসি কোস্টার, একটি অ্যাম্বুলেন্স, একটি মাইক্রোবাস ক্রয় করে প্রশাসন। ক্রয়কৃত গাড়ি চারটির মধ্যে এসি কোস্টার দুটি শিক্ষক এবং কর্র্মকর্তাদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে ১০ মাসের ব্যবধানে আবারও চারটি গাড়ি ক্রয় করা হলেও শিক্ষার্থীদের জন্য কেনা হয়নি কোনো গাড়ি। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। শিক্ষার্থীদের অভিযোগ নতুন বিভাগ খুলে শিক্ষার্থীর সংখ্যা বাড়ানো হলেও শিক্ষার্থীদের জন্য বাড়ানো হয়নি গাড়ি। কিছুদিন আগে পাবনা ডিপো থেকে দুটি দ্বিতল বাস ভাড়া করা হলেও বাস দুটি অধিকাংশ সময় রাস্তায় বন্ধ হয়ে পড়ে। পথিমধ্যে শিক্ষার্থীদের বাস ঠেলে চালু করতে হয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন দফতর জানায়, সর্বশেষ ২০১৩ সালের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের জন্য একটি দ্বিতল গাড়ি উপহার দেন। বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিস থেকে গাড়িটি শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বরাদ্দ দেয়। এর পর থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে কোনো গাড়ি ক্রয় করা হয়নি।

এরপর ২০১৭ সালে দুটি এসি কোস্টার, একটি মাইক্রোবাস, একটি পাজেরো গাড়ি এবং ২০১৮ সালে দুটি এসি কোস্টার, দুটি পাজারো গাড়ি ক্রয় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে তিন ধাপে ছয়টি এসি কোস্টার, তিনটি পাজেরো, দুটি মাইক্রোবাস এবং একটি অ্যাম্বুলেন্স ক্রয় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এর মধ্যে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে এ পর্যন্ত মোট ১১ বিভাগে ৭৭০টি আসন বাড়ানো হয়েছে। আসন বৃদ্ধি করা হলেও নিজস্ব অর্থায়নে শিক্ষার্থীদের জন্য কোনো গাড়ি কেনেনি পরিবহন। এ বিষয়ে পরিবহন প্রশাসক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘ইউজিসির দেওয়া টাকা এবং বিশ্ববিদ্যালয় ফান্ড থেকেই গাড়ি চারটি ক্রয় করা হয়েছে। আগামী ঈদের আগেই শিক্ষার্থীদের জন্য ৫২ সিটের দুটি বাস আনা হবে। আশা করা হচ্ছে এতে শিক্ষার্থীদের সমস্যা নিরসন হবে। সংবাদ বিজ্ঞপ্তি

 

"