৮০টি গবেষণা প্রকল্প অনুমোদন করেছে বাউরেস

প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) গবেষণা কার্যক্রমে দুই বছর ও এক বছর মেয়াদি মোট ৮০টি প্রকল্প অনুমোদিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যাডভাইজারি কমিটির ৬৯তম সভায় ওই ৮০ টি প্রকল্প অনুমোদিত হয়।

নতুন অর্থবছরে বাকৃবির গবেষণা খাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক বরাদ্দের ছয় কোটি টাকা প্রকল্পগুলোর গবেষণা কার্যক্রমে ব্যয় করা হবে। আগামী ১ জুলাই থেকে প্রকল্পগুলো কার্যক্রম চালু করা হয়। ২৬ জুন বুধবার সকাল ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাউরেসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাউরেস পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ থেকে সর্বমোট ১৫৯টি গবেষণা প্রকল্প জমা হয়েছিল। অনুষদভিত্তিক চারজন রিভিউয়ারের মাধ্যমে যাচাই-বাচাই করে ৮০টি প্রকল্প নির্বাচন করা হয়। এর মধ্যে কৃষি অনুষদ থেকে ৩২টি, ভেটেরিনারি অনুষদ থেকে ১৯টি, মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে ১১টি, পশুপালন অনুষদ থেকে ৯টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ থেকে ৫টি এবং কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদ থেকে ৪টি প্রকল্প নির্বাচন করা হয়েছে।

গবেষণা কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সরাসরি সম্পৃক্ত করার জন্য প্রতিটি প্রকল্পে একজন করে মাস্টার্সের শিক্ষার্থী সরাসরি সংশ্লিষ্ট থাকবে। গবেষণায় কর্মরত প্রতিটি শিক্ষার্থীকে মাসিক পাঁচ হাজার টাকা হারে ভাতা দেওয়া হবে এবং ওই বাবদ বছরে ব্যয় হবে ৪৮ লাখ টাকা।

প্রতিষ্ঠার পর থেকে বাউরেসের তত্ত্বাবধানে দুই হাজার তিনশ ৪৯টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং বর্তমানে ৫১৩টি প্রকল্প চলমান রয়েছে। ১ জুলাই থেকে বাউরেসের দেশি-বিদেশি সব প্রকল্পে অটোমেশনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"