reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুন, ২০১৯

ঢাবি উপাচার্যের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলি দাশ ১৫ জুন শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা, জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম এবং ভারতীয় দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের কর্মসূচি নিয়ে আলোচনা করেন। এ সময় উপাচার্য ভারতীয় হাইকমিশনারকে জানান, ‘মুজিববর্ষ’ হিসেবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত কর্মসূচিতে বিশেষ করে ‘বঙ্গবন্ধু লেকচার সিরিজ’-এ ভারতীয় কয়েকজন খ্যাতিমান শিক্ষাবিদ অংশগ্রহণ করবেন। তিনি এ ব্যাপারে ভারতীয় হাইকমিশনারের সাহায্য-সহযোগিতা প্রত্যাশা করেন। ভারতীয় হাইকমিশনার উপাচার্যকে জাতীয় পর্যায়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুজিববর্ষ উদ্যাপন উপলক্ষে প্রণীত সকল কর্মসূচিতে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে র‌্যালি : মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতীয় হাইকমিশনের যৌথ উদ্যোগে ১৫ জুন শনিবার অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্ণাঢ্য সাইকেলর‌্যালি বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলি দাশ আনুষ্ঠানিকভাবে এই র‌্যালির উদ্বোধন করেন। এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সাইক্লিং ক্লাবের সদস্যরা এই র‌্যালিতে অংশ নেয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, গান্ধীজির অহিংস ও শান্তিপূর্ণ অসহযোগ আন্দোলন আমাদের সকলকে অনুপ্রাণিত করে। তার দর্শন, আদর্শ ও বাণী তরুণসমাজ ধারণ করে মানবসভ্যতা ও সমাজকে এগিয়ে নিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলি দাশ বলেন, আমরা এমন একটি সময়ে বাস করছি যখন গান্ধীজির আদর্শ ও বাণী তার জীবিতকালের চেয়েও বেশি প্রাসঙ্গিক। এখনো তার জীবন ও কর্ম বিশ্বের লাখো মানুষকে অনুপ্রেরণা দেয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close