ঢাবিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদ্‌যাপন

প্রকাশ : ২৭ মে ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্য সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, প্রবন্ধ পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।

এ উপলক্ষে টিএসসি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ উপস্থিত ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. বেগম আকতার কামাল। বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী ও সংগীত বিভাগের চেয়ারপারসন মিসেস টুম্পা সমদ্দার আলোচনায় অংশ নেন। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাঙালি জাতিসত্তার বিকাশ এবং নৈতিক মূল্যবোধসম্পন্ন সমাজ প্রতিষ্ঠায় তিনি অনন্য অবদান রেখে গেছেন। তার সৃষ্টিশীল কাজ, চিন্তাভাবনা ও দর্শন বর্তমান বিশ্বেও প্রাসঙ্গিক। রবীন্দ্রনাথের আদর্শ ও দর্শন অনুসরণ করে উদার,অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ

হিসেবে গড়ে ওঠার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। নৈতিক মূল্যবোধ মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় উল্লেখ

করে তিনি বলেন, মূল্যবোধসম্পন্ন

মানুষ কখনো তথ্যের বিকৃতি

ঘটান না এবং অপতথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করেন না। আলোচনা পর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ এবং নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"