বুয়েটে রোবটিক্স ল্যাব চালু

প্রকাশ | ১৯ মে ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) চালু হয়েছে রোবটিক্স ল্যাব। বুয়েট রোবটিক্স সেন্টার নামের এ ল্যাবে রোবট নিয়ে গবেষণা করা হবে। ৬ মে সোমবার তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ল্যাবটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের দুটি প্রকল্পের অধীনে আইসিটি বিভাগ এ ল্যাব তৈরিতে কারিগরি ও আর্থিক সহায়তা দিয়েছে। ল্যাবটি তৈরিতে খরচ হয়েছে ১ কোটি ৬৫ লাখ টাকা।

অনুষ্ঠানে বুয়েটের উপাচার্য ড. সাইফুল ইসলাম বলেন, রোবটিক্স ল্যাবটি এখন থেকে বুয়েটের শিক্ষার্থী-শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় ও বাইরের গবেষকদের জন্য উন্মুক্ত থাকবে। আগামীদিনের প্রযুক্তি, রোবোটিক্স সম্পর্কিত দক্ষ মানবসম্পদ তৈরি এবং এ সংক্রান্ত গবেষণায় ল্যাবটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হলে চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে এগিয়ে যেতে রোবটিক্সে জোর দিতে হবে। রোবটিক্স হবে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার হাতিয়ার। এজন্য সরকার এ প্রকল্পের অধীনে দেশে অন্তত ৩২টি বিভিন্ন ধরনের প্রযুক্তিনির্ভর ল্যাব তৈরি করছে। এরই মধ্যে ১৫টির কাজ শেষ হয়েছে।

তিনি বলেন, দেশের তরুণরা অনেক মেধাবী। সম্প্রতি আমাদের এক তরুণ গুগলের পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছে। গুগলের পাশাপাশি ফেসবুক, ইন্টেলসহ বিশ্বের শীর্ষ তথ্যপ্রযুক্তি কোম্পানিতে চাকরি করছেন। আমরা আমাদের তরুণদের জন্য সুযোগ বৃদ্ধি করতে চাই। আশা করছি, এ ল্যাবের মাধ্যমে শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণায় অবদান রাখতে পারবেন। সংবাদ বিজ্ঞপ্তি

 

"