ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘ফায়ার সেফটি অ্যাওয়ারনেস উইক’

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

অগ্নি দুর্ঘটনা প্রতিরোধ এবং ক্ষয়ক্ষতি এড়াতে সবোর্চ্চ সতর্কতা গ্রহণ করেছে ব্র্যাক ইউনিভার্সিটি কতৃপক্ষ। অগ্নি প্রতিরোধ ব্যবস্থা জোরদার, অনভিপ্রেত অগ্নিকান্ড নির্বাপণ, দুর্যোগকালীন করণীয় সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২ এপ্রিল মঙ্গলবার থেকে শুরু হয় সপ্তাহব্যাপী ‘ফায়ার সেফটি অ্যাওয়ারনেস উইক’।

এই সচেতনতা কর্মসূচি চলে ৮ এপ্রিল পর্যন্ত। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার স্বার্থে দীর্ঘমেয়াদি পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রতিটি ভবনের অগ্নি নিরাপত্তা সরঞ্জাম বৃদ্ধি, পর্যাপ্ত পরিমাণে ফায়ার বল ও কম্বল সরবরাহসহ সম্ভাব্য বিকল্প ব্যবস্থা গ্রহণ। এ ছাড়া নোটিস, এসএমএস, পোস্টার বিতরণের মাধ্যমে সারা বছর এই অগ্নি সচেতনতামূলক ক্যাম্পেইন চলবে। ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার লেফটেনেন্ট কর্নেল ফয়জুল ইসলাম (অব.) জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনে বিকল্প জরুরি বহির্গমন সিঁড়ি নির্মাণসহ পুরোনো সিঁড়িগুলোর আধুনিকায়ন করা হচ্ছে। শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের নিরাপত্তা প্রসঙ্গে কোনও ঝুঁকি নেবে না বলে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার ফয়জুল ইসলাম। তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা ইস্যুতে আমরা কোনো প্রকারে ছাড় দেব না। অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যথাসম্ভব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ব্র্যাক ইউনিভার্সিটি প্রতি বছর একাধিকবার ফায়ার ড্রিলসহ বেশ কিছু কর্মসূচি পালন করে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে সার্বক্ষণিক দায়িত্বে থাকা ৯ সদস্যের দক্ষ একটি ফায়ার ফাইটিং টিম রয়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জায়গায় সম্প্রতি কিছু অগ্নিকান্ড ঘটায় ক্যাম্পাসের নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। দুর্ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে স্মোক ডিটেক্ট ও হিট ডিকেক্টর ইনস্টল করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"