ঢাবিতে উচ্চতর শিক্ষার ভবিষ্যৎ বিষয়ক সম্মেলন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ ও ফ্রেডরিচ এবার্ট ফাউন্ডেশন আয়োজিত উচ্চতর শিক্ষার ভবিষ্যত বিষয়ক দুই দিনব্যাপী সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অনুষ্ঠিত হয়েছে। ৩০ মাচ শনিবার ঢাবির সিনেট ভবনে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়। সামগ্র অনুষ্ঠান ১১টি আলোচনা পর্বে বিভক্ত ছিলো।

সম্মেলনে বক্তব্য রাখেন থাইল্যান্ডের চুয়ালংকর্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুরিচাই ওয়ানগেয়। চুয়ালংকর্ন তার বক্তব্যে আন্তর্জাতিক শিক্ষাব্যবস্থা, শিক্ষাক্ষেত্রে লিঙ্গভেদ ও মানবিক দিকসমূহ আলোচনা করেন।

অনুষ্ঠানে তিনি শিক্ষাব্যবস্থায় সাহিত্যচর্চার প্রয়োগ, আন্তঃরাষ্ট্রীয় শিক্ষাবৃত্তি এবং শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণে নানাবিধ প্রায়োগিক পরামর্শ দেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফ্রেডরিচ এবার্ট ফাউন্ডেশনের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ মিস টিনা ব্লোম, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ সামাদ। এর আগে ২৯ মাচ শুক্রবার এ সম্মেলনের উদ্বোধন করেন কটেনসেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ। প্রথম দিনের অধিবেশনে উঠে আসে শিক্ষার ব্যবস্থাপনা, মনস্তত্ত্ব, সাহিত্য, কলা, উচ্চ শিক্ষার ভবিষ্যৎ এবং শিক্ষার প্রযুক্তিকরণের বিষয়দি। অংশগ্রহণকারীরা তুলে ধরেন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা সংক্রান্ত প্রতিবন্ধকতা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাঙ্গনে শ্রেণীবিভেদ, শান্তি প্রতিষ্ঠায় শিক্ষার ব্যবহার, কর্মমুখী শিক্ষার বাস্তবায়ন এবং অন্যান্য গবেষণার অর্জন নিয়ে আলোচনা। সংবাদ বিজ্ঞপ্তি।

"