reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০১৯

জবিতে কবি মাশরেকীর জন্মশতবার্ষিকী উদযাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গীতিকবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। ১ এপ্রিল সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে কবির জন্মদিন উদযাপনে ওপার বাংলা-এপার বাংলার কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের উপস্থিতিতে একটি মিলনমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হচ্ছে। দেশ যখন জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন হয়, তখন একটি জায়গায় ছিল বাঙ্গালিত্ব ও বাঙালি জাতীয়তাবাদ। বাঙালি জাতীয়তাবাদের যত অনুকরণীয় আছে, এসব নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে যেতে হবে। অসাম্প্রদায়িক সোনার বাংলার বিনির্মাণে সবাইকে নিয়ে চলা, সবাইকে ধারণ করার বিষয়গুলো, সোনার বাংলা বিনির্মাণের মর্মার্থ কবি আবদুল হাই মাশরেকীর গানের মধ্যেই আছে। তার গানগুলো আমরা যতই চর্চা করব, ততই অসাম্প্রদায়িক উদার বাংলাদেশ তথা জাতির জনকের সোনার বাংলা তৈরি করতে পারব।

অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাঁওজাল বলেন, কবি মাশরেকীকে রাষ্ট্রীয়ভাবে স্মরণ করতে হবে। এখন সময় এসেছে তাকে রাষ্ট্রীয়ভাবে স্মরণ করার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÍজবি ট্রেজারার অধ্যাপক সেলিম ভূঁইয়া, চিত্রশিল্পী নাজমা আক্তর, ওপার বাংলার কবি সৈয়দ হাসমত জালাল, মাশরেকী পরিষদের সভাপতি মাহবুবে আলম প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close