৭ মার্চ মাভাবিপ্রবিতে বিভিন্ন কর্মসূচি পালিত

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ঐতিহাসিক ৭ মার্চ বৃহস্পতিবার উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এই দিন সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য ও পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়। এরপর শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স অ্যাসোসিয়েশন, তৃতীয়-চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতি, ভাসানী পরিষদসহ ক্যাম্পাসস্থ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধু ও যারা স্বাধীনতা সংগ্রাম-মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করেছেন, তাদের স্মরণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের ওপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে স্বাধীনতা সংগ্রামে যারা শহীদ হয়েছেন, তাদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

আলোচনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের কথা স্মরণ করিয়ে দিয়ে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, ‘১৯৭১ সালের আজকের এদিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের শ্রেষ্ঠতম ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। শোষিত-বঞ্চিত মানুষের মনের অব্যক্ত কথা বঙ্গবন্ধুর ভাষণের প্রতিটি উচ্চারণে, প্রতিটি শব্দে প্রতিফলিত হয়। বঙ্গবন্ধুর প্রতিটি উচ্চারণ ধ্বনিত-প্রতিধ্বনিত হতে থাকে লাখো প্রাণে।’ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"