কানাডিয়ান ইউনিভার্সিটিতে তরুণদের ক্ষমতায়ন শীর্ষক কর্মশালা

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

রাজধানীর কানাডিয়ান ইউনিভার্সিটিতে ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মানবাধিকার শিক্ষার মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বনানী ক্যাম্পাসের মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নারী নির্যাতন প্রতিরোধ আন্দোলন, সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরাম, ইয়ুথ ফর হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল, কমনওয়েলথ ইয়ুথ হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি নেটওয়ার্কের যৌথ আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কানাডিয়ান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম মাহফুজুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কলামিস্ট, রাজনৈতিক বিশ্লেষক, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক, গণমাধ্যম ব্যক্তিত্ব, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ।

কর্মশালায় বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ও আইউবির সহকারী অধ্যাপক লুৎফুন্নেসা, সংগঠনের সহসভাপতি অ্যাডভোকেট আবদুল্লাহ আল নোমান, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার অদ্রিকা এষনা পূর্বাশা, অ্যাডভোকেট মোহাম্মদ এনামুল হক এনাম, অ্যাডভোকেট নাহরিন পারভীন তানিয়া, অ্যাডভোকেট কাজী তামান্না ফেরদৌস, লুনা খান, হোসনে আরা পারভীন জলি।

অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, নারীর প্রতি সহিংসতা বা ধর্ষণের বিচারে আইনের জটিলতা নিরসন করতে হবে। যাতে করে নারীর অধিকার ও ন্যায়বিচার নিশ্চিত করা যায়। নারী ও শিশু নির্যাতনের অভিযোগ প্রমাণিত হলে আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করার দাবি জানিয়ে তিনি বলেন, যেখানেই নারী নির্যাতন, ধর্ষণ ও হত্যার ঘটনা ঘটবে, সেখানেই ভিকটিমের পক্ষে বিনামূল্যে আইনি সহায়তা দিতে বদ্ধপরিকর নারী নির্যাতন প্রতিরোধ আন্দোলন ও সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরামে। আসুন, সবাই মিলে সমগ্র বাংলাদেশে ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলি। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"