reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০১৯

বাংলা ভাষার বিকৃতি এড়াতে তরুণ প্রজন্মকেই এগিয়ে আসতে হবে : চুয়েট ভিসি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, মাতৃভাষার জন্য রক্তদান পৃথিবীর ইতিহাসে বিরল। কিন্তু ভাষা আন্দোলনের ৭১ বছর পরেও দেশের সর্বস্তরে এখনো বাংলার প্রচলন সম্ভব হয়নি। বাংলা ভাষার প্রতি দরদ এখন কেবলই আনুষ্ঠানিকতা নির্ভর হয়ে পড়েছে। সভা-সেমিনার ও টকশোর আলোচনায় আমরা ভাষা নিয়ে যা বলি কর্মে তার প্রতিফলন ঘটে না। এটা বাঙালি হিসেবে আমাদের জন্য খুবই দুঃখজনক। বর্তমানে বাংলা-ইংরেজির মিশ্রণে তৈরি শংকর ভাষা বাংলা ভাষার মর্যাদাকে মস্নান করে দিচ্ছে। সেজন্য বাংলা ভাষার বিকৃতি এড়াতে তরুণ প্রজন্মকেই এগিয়ে আসতে হবে। তিনি একুশে ফেব্রুয়ারি বৃহস্পতিবার চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চুয়েট ভিসি আরো বলেন, সম্প্রতি উচ্চশিক্ষা ক্ষেত্রে বাংলার প্রচলনের দাবিটা বেশ জোরালো হয়েছে। আমরা চুয়েটে সেটার স্বল্প পরিসরে হলেও প্রচলন ঘটাতে চাই। আমাদের শিক্ষকদের বিভিন্ন গবেষণা পেপার ও অ্যাবস্ট্র্যাক্টগুলো যেন অন্তত বাংলায় লেখা শুরু করা হয়। সেজন্য আপনাদের সবার সহযোগিতা কামনা করছি।

চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিভাগীয় প্রধানগণের পক্ষে যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, প্রভোস্টগণের পক্ষে শহীদ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ, শিক্ষক সমিতির পক্ষে সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফীন, কর্মকর্তা সমিতির পক্ষে সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির পক্ষে সাংগঠনিক সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্য এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য দেন লাবিব ওয়াহিদ, অন্তর মাহমুদ ও ফাহিম শাকিল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন বিভাগের বিপুলসংখ্যক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

এর আগে দিবসটি উপলক্ষে দিনের প্রথম প্রহরে সকাল সাড়ে ৭টায় ক্যাম্পাসের উত্তর গোলচত্বর হতে প্রভাতফেরির মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির শুরু হয়। এতে নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর একে একে চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, চুয়েট স্কুল অ্যান্ড কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে মহান ভাষাশহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়। এ ছাড়া দিনব্যাপী অনুষ্ঠানমালা মধ্যে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, দেশাত্মবোধক গান প্রভৃতি।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close