reporterঅনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ঢাবিতে বসন্ত উৎসব উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নৃত্যকলা বিভাগ এবং ইএমকে (এডওয়ার্ড মুর কেনেডি) সেন্টারের যৌথ উদ্যোগে কলাভবন প্রাঙ্গণস্থ ঐতিহাসিক বটতলায় উদ্যাপন করা হয়েছে বসন্ত উৎসব। ১৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। এ ছাড়া অন্যান্যের মধ্যে নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী এবং সংগীত বিভাগের চেয়ারপারসন মিসেস টুম্পা সমদ্দার, ইএমকে সেন্টারের পরিচালক নাভিদ আকবর এবং সাবেক পরিচালক এম কে আরিফ উপস্থিত ছিলেন। সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীদের সংগীত ও নৃত্য পরিবেশনা উৎসবকে প্রাণবন্ত করে তুলে। এ ছাড়াও সংগীত পরিবেশন করেন কাঙালিনী সুফিয়া, বাউল শফি মন্ডল ও সুরের ধারার শিল্পীরা।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এডওয়ার্ড মুর কেনেডির স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, এই অকৃত্রিম বন্ধুর কথা বাঙালি জাতি কোনো দিন ভুলবে না। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরো সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন মার্কিন সিনেটর এডওয়ার্ড মুর কেনেডির ভূমিকা স্মরণ করেন এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, বিভিন্ন আন্দোলন, সংগ্রাম ও বাংলাদেশ রাষ্ট্র জন্মের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ঢাকা বিশ^বিদ্যালয় কলাভবনের এই ঐতিহাসিক বটতলা। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী এ বটগাছ ধ্বংস করে দেয়। ১৯৭২ সালে এডওয়ার্ড মুর কেনেডি বাংলাদেশ সফরে আসেন এবং ১৪ ফেব্রুয়ারি একই স্থানে বন্ধুত্ব ও আশার প্রতীক হিসেবে তিনি বর্তমান বটগাছটি রোপণ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close