ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিষয়ক জাতীয় সম্মেলন

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি’র উদ্যোগে পদার্থবিজ্ঞান বিষয়ক ৩-দিন ব্যাপী জাতীয় সম্মেলন ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট

ভবনে শুরু হয়। ৯ ফেব্রুয়ারি শনিবার এই সম্মেলন শেষ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন। এ বছর সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে “Physics in Bangladesh: Legacy of SN Bose”.

বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি’র সভাপতি অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি’র ফেলো অধ্যাপক ড. আর আই এম আমিনুর রশিদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সহসভাপতি অধ্যাপক ড. জীবন পোদ্দার। ধন্যবাদ জ্ঞাপন করেন সোসাইটির মহাসচিব অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিজ্ঞান শিক্ষাকে নতুন প্রজন্মের কাছে আরো আকর্ষণীয় করে তুলতে বাংলা ভাষায় বৈজ্ঞানিক গবেষণা পরিচালনার জন্য শিক্ষাবিদ ও পেশাজীবীদের প্রতি আহ্বান জানান। প্রখ্যাত অধ্যাপক এস এন বোস সর্বদা বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার ওপর গুরুত্বারোপ করতেন উল্লেখ করে উপাচার্য বলেন, দেশের বিজ্ঞান শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। উল্লেখ্য, দেশ-বিদেশের খ্যাতিমান বিজ্ঞানীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"