ঢাবিতে সংগীত উৎসবে ভিসি

শিক্ষার সঙ্গে সংস্কৃতির বন্ধন অবিচ্ছেদ্য

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক
ama ami

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সংগীত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী ‘সংগীত উৎসব ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠান ২৭ জানুয়ারি রোববার বিকেলে ছাত্র-শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে এ সংগীত উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এবারের উৎসবের বিষয় ‘শাস্ত্রীয় সংগীত’।

সংগীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমদ্দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল প্রমুখ।

উদ্বোধনী বক্তব্যের শুরুতেই উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দুই দিনব্যাপী এ বর্ণাঢ্য সংগীত উৎসব আয়োজন করায় সংগীত বিভাগকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, শিক্ষার সঙ্গে সংস্কৃতির বন্ধন অবিচ্ছেদ্য। শিক্ষা ও সংস্কৃতির মেলবন্ধনের গৌরবোজ্জ্বল ইতিহাস বুকে ধারণ করে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আমাদের হাজার বছরের বাংলা সংস্কৃতির ধারায় অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে সংগীত। শিল্পকলার যতগুলো ধারা বর্তমান তার মধ্যে সংগীত অন্যতম শ্রেষ্ঠধারা। তাই সংগীত শিক্ষা ও তার চর্চার মাধ্যমে সংগীত বিভাগ যে উদার, অসাম্প্রদায়িক ও মানবতাবাদী চেতনার বীজ শিক্ষার্থীদের মাঝে বপন করে চলেছে সেই ধারা ভবিষ্যতে আরো বেগবান হবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে দেশবরেণ্য দুজন শিল্পীকে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত শিল্পীরা হলেনÑ ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের প্রতিষ্ঠাতা প্রয়াত শিক্ষক অধ্যাপক ড. মৃদুল কান্তি চক্রবর্তী এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির তবলা প্রশিক্ষক ও বিখ্যাত যন্ত্রশিল্পী মদন গোপাল দাস। এ ছাড়া বিভাগের প্রয়াত শিক্ষক নীলুফার ইয়াসমীনের স্মরণে ২০১৭ সালের বিএ (সম্মান) পরীক্ষায় প্রথম স্থান অধিকারী উর্মি ঘোষকে ‘নীলুফার ইয়াসমিন স্মারক বৃত্তি’ প্রদান করা হয়। সংগীত উৎসবে দ্বিতীয় দিন ছিল সংগীতবিষয়ক কর্মশালা, সেমিনার ও বিষয়ভিত্তিক বক্তৃতা। সান্ধ্য পরিবেশনে ছাত্র-শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার বিশিষ্ট শাস্ত্রীয় সংগীতশিল্পীরা। সংবাদ বিজ্ঞপ্তি।

"