reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০১৯

বিশ্ব শব্দ করে পড়া দিবসে বক্তারা

আমাদের শিশুরা এখন আর শব্দ করে পড়ে না

‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ স্লোগানের উদ্যোক্তা রূপক সিংহের নেতৃত্বে বাংলাদেশে প্রথমবার পালিত হয়েছে বিশ্ব শব্দ করে পড়া দিবস (ওয়ার্ল্ড রিড অ্যালাউড ডে)। ১ ফেব্রুয়ারি শুক্রবার ছিল বিশ্ব শব্দ করে পড়া দিবস। এ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে রূপ বাংলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শব্দ করে পড়া প্রতিযোগিতা ও শব্দ করে পড়ার বিভিন্ন উপকারিতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ দেবনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, এমআর খান শিশু হসপিটালের পরিচালক ডা. নবকৃষ্ণ ঘোষ (সুমন), কেএমপি কমিশনার সরদার রকিবুল ইসলাম ও ধূমপানবিরোধী সংগঠন আধুনিকের প্রধান নির্বাহী আব্দুল জব্বার। সভাপত্বিত করেন রূপ বাংলা গ্রুপের চেয়ারম্যান রূপক সিংহ। সেমিনারের শুরুতেই স্বাগত বক্তব্যে রিড অ্যালাউডের উদ্যোক্তা রূপক সিংহ বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয়, আমাদের দেশের শিশুরা এখন আর শব্দ করে পড়ে না! ফলে তারা তাদের সঠিক উচ্চারণ, মুখস্থ বিদ্যা, পরিচালনা করার সক্ষমতা, দৃষ্টিনন্দন বচনভঙ্গি থেকে বঞ্চিত হচ্ছে। তাই আমি এ উদ্যোগ গ্রহণ করেছি। ঘরে ঘরে অভিভাবক ও শিক্ষার্থীদের শব্দ করে পড়ার ব্যাপারে সচেতন করতে চায়। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, চলছে ভাষার মাস। আর এই মাসেই বাংলাদেশে এই ধরনের উদ্যোগ আসলেই প্রশংসনীয়। আমি রূপ বাংলা এবং এর উদ্যোক্তা রূপক সিংহকে ধন্যবাদ জানায়। আসলেই এখন আমাদের দেশের শিশুরা শব্দ করে পড়ে না। আমাদের সময় শব্দ করে না পড়লে অভিভাবকরা ধমক দিতেন। কিন্তু এখন তা নেই। তাই শিশুদের শব্দ করে পড়ার অভ্যাস গড়ে তোলার ব্যাপারে অভিভাবকদের সহযোগিতা করা প্রয়োজন।

তিনি আরো বলেন, ‘আমাদের শিশুরা বিশ্বের সব ভাষাই শিখবে। সেই সঙ্গে বাংলা ভাষা যতœ এবং গুরুত্ব দিয়ে শিখবে। কারণ, নিজের ভাষা ভালো করে রপ্ত করতে না পারা গেলে অন্য ভাষা আয়ত্তে রাখা যায় না। তাই সকলের প্রতি আমার আহ্বান আপনারা আপনাদের শিশুদের শব্দ করে পড়ার ব্যাপারে অভ্যস্ত করুন, জোরে জোরে পড়তে উৎসাহিত করুন।’ বিশেষ অতিথির বক্তব্যে পংকজ নাথ, রিড অ্যালাউডের উদ্যোক্তা রূপক সিংহের দাবির পরিপ্রেক্ষিতে শব্দ করে পড়ার ব্যাপারে সরকারিভাবে যেন সহযোগিতা দেওয়া হয়, সে ব্যাপারে জাতীয় সংসদে উত্থাপনের প্রতিশ্রুতি দেন। অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের পড়ার ব্যাপারে আগ্রহী করে তোলে জোরে জোরে পড়া। তাই অভিভাবকদের প্রতি আমার অনুরোধ আপনারা শিশুদের শব্দ করে পড়ার ব্যাপারে সচেতন হোন, তবেই আজকের শিশুরাই হবে আগামী দিনের ভবিষ্যৎ।

এমআর খান শিশু হসপিটালের পরিচালক ডা. নবকৃষ্ণ ঘোষ (সুমন) বলেন, বাচ্চাদের সঠিকভাবে বেড়ে ওঠা নির্ভর করে বেশ কয়েকটি বিষয়ের ওপর। এর মধ্যে শিশু শিক্ষা অন্যতম। আর শিশু শিক্ষায় সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ শব্দ করে পড়া।

সেমিনারে আরো বক্তব্য দেন কেএমপি কমিশনার সরদার রকিবুল ইসলাম ও ধূমপানবিরোধী সংগঠন আধুনিকের প্রধান নির্বাহী আব্দুল জব্বার। অনুষ্ঠানে রূপ বাংলা গ্রুপের পক্ষ থেকে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এ ছাড়াও চিত্রাঙ্কন ও শব্দ করে পড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close