reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০১৯

ঢাবিতে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে ১২ জানুয়ারি শনিবার দিনব্যাপী স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে একটি আলোচনা সভা, বিবেকানন্দ বৃত্তি প্রদান ও শিক্ষা উপকরণ বিতরণের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী ধ্রুবেশানন্দজী মহারাজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, জয়ন্ত কুমার দেব, নির্মল কুমার চ্যাটার্জি এবং অখিল চন্দ্র ভৌমিক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বামী বিবেকানন্দের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন জ্ঞানের সাধক। বাঙালি জাতি ও হিন্দুধর্মকে বিশ্বের কাছে তুলে ধরেন তিনি। বাঙালি জাতীয়তাবাদের ভাবনা এবং সমাজের সবাইকে এক করে দেখার অনুপ্রেরণা এ মহান বাঙালির কাছ থেকেই আমরা পেয়েছি।

এর আগে রাত ১২টা ১ মিনিটে জগন্নাথ হলের স্বামী বিবেকানন্দ ভাস্কর্য প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়। সকাল ৭টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া সকাল সাড়ে ৯টায় জগন্নাথ হল থেকে বিশ্বশান্তি কামনায় একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়। এসব কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। এ ছাড়া অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বার্ষিক প্রকাশনা ‘জ্ঞানদীপ’-এর মোড়ক উন্মোচন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close