reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জানুয়ারি, ২০১৯

সিআইইউতে থিসিস প্রেজেন্টেশন অনুষ্ঠান

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসে সম্প্রতি আয়োজন করে থিসিস প্রেজেন্টেশন অনুষ্ঠান। এতে ইংরেজি বিভাগের সর্বমোট চারজন শিক্ষার্থী তাদের গবেষণাকৃত থিসিস পেপারটি তুলে ধরেন। তারা হলেন- এ কে এম নাসিম উদ্দিন, মো. মাহফুজুর রহমান খান, মো. নজরুল ইসলাম ও জুবাইদা রিজভী। তাদের সুপারভাইজার হিসেবে ছিলেন সহযোগী অধ্যাপক ড. মো. রুকন উদ্দিন।

অনুষ্ঠানে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, ‘একদিকে যোগাযোগ দক্ষতা, অন্যদিকে বিশ্লেষণী মনোভাব। এই দুইয়ের সমন্বয় ঘটিয়ে অজানা তথ্য তুলে ধরতে হবে সবার কাছে।’

ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স বলেন, ‘থিসিস পেপার উপস্থাপনের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মদক্ষতা ও তাদের জ্ঞানের পরিসর যাচাই করার সুযোগ পাই।’ প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং বা ইএলটি শাখার মোট ৩টি ব্যাচ অধ্যয়ন করেছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রিফাত তাসনীম, মো. সাইফুর রহমান, লেকচারার শাকিলা মোস্তাক, মো. রিফাত আহমেদ, নাসিহ উল ওয়াদুদ আলম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, পরীক্ষা নিয়ন্ত্রক সরকার কামরুল মামুনসহ আরও অনেকে।

অনুষ্ঠানে ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং শাখার থিসিস শিক্ষার্থীরা নিজেদের গবেষণা কর্ম তুলে ধরেন। এ কে এম নাসিম উদ্দিন বলেন, ‘আমি কাজ করেছি শিক্ষার্থীদের ক্লাস উপস্থিতির ইতিবাচক দিক নিয়ে। একজন ছাত্র প্রতিদিন ক্লাসে উপস্থিত হলে কীভাবে বদলে যায় তার ফলাফল তা-ই দেখিয়েছি।’ মোহাম্মদ মাহফুজুর রহমান খান জানান, তার গবেষণার মূল বিষয়বস্তু ছিল কীভাবে ফেসবুক কাজে লাগিয়ে আইইএলটিএসে ভালো মানের রচনা লেখা যায়। মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘বাংলা মাধ্যমের ছেলে মেয়েরা ইংরেজিতে কথা বলতে ভয় পায়। অথচ একটু মনোযোগী হলে ছন্দে ছন্দে এই ভাষায় তারা দক্ষ হয়ে গড়ে উঠতে পারে।’ জুবাইদা রিজভী বলেন, ‘ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের অধিকাংশ প্রাইভেটমুখী। অথচ এই প্রবণতা কমিয়ে আনা যায় খুব সহজে।’ সংবাদ বিজ্ঞপ্তি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close