প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে নিয়োগ পেলেন অনুপম সেন

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেনের প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে নিয়োগ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, বিশিষ্ট লেখক, প্রফেসর ড. অনুপম সেনকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ (বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১ (১) ধারা অনুযায়ী) চট্টগ্রাম তথা বাংলাদেশে উচ্চমানস¤পন্ন শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা পালনকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রিমিয়ার ইউনিভার্সিটি’র উপাচার্য পদে নিয়োগ প্রদান করেছেন। ড. অনুপম সেন আগামী ৪ বছর এই পদে দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রাম মহানগরীতে জন্মগ্রহণকারী প্রফেসর সেনের পিতা-বিরেন্দ্রলাল সেন ও মাতা- স্নহলতা সেন। পিতা বিরেন্দ্রলাল সেন ইংরেজিতে এমএ ও বিএল ডিগ্রি প্রাপ্ত ছিলেন এবং চট্টগ্রাম কোর্টে ওকালতি পেশায় নিযুক্ত ছিলেন। মাতা স্নেহলতা সেন বেথুন স্কুল থেকে তার পাঠ সম্পন্ন করেন। প্রফেসর সেন চট্টগ্রাম মহানগরীতে জন্মগ্রহণ করলেও তার গ্রামের বাড়ি পটিয়া উপজেলার ধলঘাটে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে সমাজতত্ত্বে স্নাতক ও ১৯৬৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৭৪ সালে সমাজতত্ত্বে এমএ ডিগ্রি এবং ১৯৭৯ সালে এই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। প্রফেসর সেন ১৯৬৫ সালে পূর্ব পাকিস্তান প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বর্তমান বুয়েটে) সমাজতত্ত্ব ও রাজনীতি বিজ্ঞান বিষয়ের প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবনে প্রবেশ করেন। ১৯৬৬ সালে তিনি প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে যোগদান করেন। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (তখন সিনিয়র লেকচারার) হিসেবে যোগ দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"