বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ায় : সবুর খান

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত থার্ড গ্লোবাল সার্কেল ফর সায়েন্টিফিক, টেকনোলজিক্যার অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ ওয়ার্ল্ড কংগ্রেসের ‘উন্নয়নে প্রকৌশল শিক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান ‘ভারতীয় উপমহাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাফল্যের গল্প’ শিরোনামে মূল প্রবন্ধ গত ৩ ডিসেম্বর সোমবার উপস্থাপন করেন। সম্মেলনে বিশ্বের অর্ধশতাধিক দেশ থেকে দুই শ’রও বেশি অতিথি অংশগ্রহণ করেন। এর আগে ড. মো. সবুর খান ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করেন। তাঁকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির উপাচার্য ড. বার্নে গ্লোভারের নেতৃত্বে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ উষ্ণ অভ্যর্থনা জানায় এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার ক্ষেত্রে অনেক সম্ভাবনা ও সুযোগ-সুবিধার বিষয়টি উঠে আসে এবং ড. মোঃ সবুর খান আগামী দিনগুলিতে বাংলাদেশের শিক্ষার্থীরা কিভাবে অস্ট্রেলিয়ায় এসব সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবে এবং আগামী দিনে আরো নতুন নতুন সুযোগ সৃস্টির বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রচুর সুযোগ রয়েছে বলে জানান ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির উপাচার্য ড. বার্নে গ্লোভার। অস্ট্রেলিয়ার পাবলিক বিশ্ববিদ্যালয় ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সঙ্গে বাংলাদেশ সরকার কাজ করছে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাথেও এর দ্বি-পাক্ষিক সহযোগিতা রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে ৫০ হাজারেরও বেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন যেখানে বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছেন।

ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক র‌্যাংকিংয়ে স্থান পাওয়া সেরা ৪০০ বিশ্ববিদ্যালয়ের একটি। এটি ২০১৯ সালের র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার মধ্যে ১৯তম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রয়েছে এক গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। সেই সম্পর্কের ভিত্তিতে সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানকে একটি আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপনরে জন্য আমন্ত্রণ জানিয়েছিল ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি। সংবাদ বিজ্ঞপ্তি।

"